৮৬ বছরের পুরনো নস্টালজিয়া উস্কে ফের খুলে গেল Metro সিনেমা

 আপাতত দুটি স্ক্রিন ও ৪২২টি আসন নিয়ে নতুন করে খুলছে এই প্রেক্ষাগৃহ। এর নতুন নাম মেট্রো আইনক্স। 

Updated By: Feb 20, 2021, 08:44 PM IST
৮৬ বছরের পুরনো নস্টালজিয়া উস্কে ফের খুলে গেল Metro সিনেমা

নিজস্ব প্রতিবেদন : কলকাতাবাসীর নস্টালজিয়া উস্কে শনিবার, ২০ জানুয়ারি থেকে খুলে গেল মেট্রো সিনেমা। INOX-এর হাত ধরে ফের খুলে গেল বহু পুরনো কলকাতা শহরের ঐতিহ্যবাহী এই সিনেমা হল। আবারও একবার নতুন রূপে। ২০১১ সালে বন্ধ হয়ে গিয়েছিল কলকাতার গর্ব মেট্রো সিনেমা হলের ঝাঁপ। জানা যাচ্ছে স্থপতি সুবীর কুমার বসুর পরামর্শে মেট্রো রিয়ালিটি গ্রুপের তরফে আপাতত দুটি স্ক্রিন ও ৪২২টি আসন নিয়ে নতুন করে খুলছে এই প্রেক্ষাগৃহ। এর নতুন নাম মেট্রো আইনক্স। 

ধর্মতলার বুকে মেট্রো সিনেমাহলের ইতিহাস বহু প্রাচীন। ৮৬ বছর আগের কথা। মেট্রো-গোল্ডউইন-মেয়র কলকাতায় তাদের চলচ্চিত্রের বিপণনের জন্য এই সিনেমা হল তৈরির পরিকল্পনা করেছিল। ১৯৩৪ সালে নিউ ইয়র্কের টমার ল্যাম্ব (স্কটিশ বংশোদ্ভুত) এই হলের নকশা প্রস্তুত করেন। ১৯৩৫ সালে চালু হয় এই প্রেক্ষাগৃহ। জানা যায়, ওয়ে আউট ওয়েস্ট সিনেমাটি এই হলে প্রদর্শিত প্রথম সিনেমা। ১৯৪০-এর দশকে লাইটহাউস হল নির্মিত হওয়ার আগে মেট্রোই ছিল কলকাতার আধুনিকতম সিনেমা হল। ২০১২ সালের জুন মাসে কলকাতা পৌরসংস্থার হেরিটেজ কমিশন এই হলটিকে মাল্টিপ্লেক্সে পরিণত করার একটি প্রকল্প গ্রহণ করে। তবে পরবর্তীকালে (২০১১) একাধিক কারণে বন্ধ হয় এই সিনেমা হলের দরজা। যদিও মূল সিনেমা হলটি অপরিবর্তিত রেখে শপিং মলে বদলে যায় মেট্রো। 

আরও পড়ুন-বামেদের গানে নাম নিয়ে টানাটানি, বিষম খাচ্ছেন 'টুম্পা' Sudipta

আরও পড়ুন-আসছে হীরালাল সেনের বায়োপিক, প্রথম চলচ্চিত্র নির্মাতার সম্পর্কে এই তথ্য গুলি জানেন?

এবিষয়ে আইনক্স লিজারের চিফ এক্সিকিউটিভ অফিসার অলোক ট্যান্ডন বলেন, ''এটা আমাদের কাছে গর্ব ও সম্মানের বিষয় যে আইকনিক সিনেমাটি এখন মেট্রো আইনক্স হিসাবে পুনরায় নতুনভাবে খোলা হচ্ছে। আমরা এই পুনর্নবীকরণ প্রক্রিয়ার অংশ হতে পেরে সম্মানিত এবং কলকাতা শহরে মেট্রোকে ঘিয়ে যে গৌরবময় স্মৃতি রয়েছে তা পুনরুদ্ধারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।''

.