কিং আপনি 'ক,ক,ক,ক' পেলেন

Updated By: Dec 23, 2015, 03:35 PM IST
কিং আপনি 'ক,ক,ক,ক' পেলেন

সৌরভ পাল
'কিং' আপনি 'ক' পেয়েছেন। প্রথম 'ক', আমাদের রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর 'কিং' খান। দ্বিতীয় 'ক', কিংয়ের নায়িকা 'কাজল'। তৃতীয় 'ক' এই শহরটা, যেখানে শাহরুখ অনায়াসেই বলেন আমার শহর 'কলকাতা' (সারা দেশব্যাপী অসিষ্ণু আচরণের প্রতিবাদে মুখ খুলে, কলকাতাকে 'ক' দিয়েছেন 'কিং' নিজেই)। আর একটা 'ক' ফুটবল 'ক্লাব'টার জন্য। ইস্টবেঙ্গল ক্লাব। ২২ ডিসেম্বর, বড়দিনের আগে 'Have I Make it Large'-এর বিজ্ঞাপনী নায়ক সত্যিই Large করে দিলেন। বড় বড় শহরে অনেক ছোট ছোট ঘটনা ঘটে। ছোট শহরে এমন বড় ঘটনা আর কটাই বা ঘটে? শাহরুখ অবশ্য নিজেই স্বীকার করেলন, "ইয়ে শ্যাহের (শহর) ছোটা নেহি হ্যায়, ইস শ্যাহেরকা দিল বহত বড়া (বড়)"। যেটা ঘটেছিল কয়েকটা দিন আগে, তা আরও একবার! বড় দুর্গার বড় সত্যির মতই এটাও সত্যি শাহরুখ এবার ইস্টবেঙ্গলের ঘরের ছেলে। কিং কাজল কলকাতা আর 'ক্লাব' ইস্টবেঙ্গল সবটাই একসুতোতে গেঁথে দিলেন বলিউড বাদশাহ্‌। কেকেআর তো ছিলই এবার কিং নিজেই বলে দিলেন 'মেরা ইস্টবেঙ্গল'। আর একটা 'ক', ঐ কালো রঙটার জন্য। কিং ও কাজল দুজনেই শোভিত ঐ কালো রঙেই। কথায় আছে কালোতেই নাকি জগৎ আলো। হলও তেমনটা। অন্ধকার থেকে সিগারেটের ধোঁয়া ছড়িয়ে যে মানুষটা এলেন তাতে আলোই আলো। চোখটা হঠাৎ প্রচণ্ড আলোর দিকে ঠেলে দিলে বা আলোটা চোখে এসে পড়লে চোখ বুঝতেই হয়। তবে সবার চোখ খোলা ছিল। বড় বড় করে চোখ খোলা। কারণ, মঞ্চে তখন কিং খান।  

শাহরুখ খান Entertainer, মানুষের আবেগটা ভাল বোঝেন। কেন এই কথাটা আলাদা করে বলতে হচ্ছে, সেটাও বলি। অধীর আগ্রহে ২৫০০০ হাজার দর্শক। কখন আসবে, কখন আসবে করে কনকনে হাওয়ার সঙ্গে লড়াই করছে ৮ থেকে ১৮, ২৮ থেকে ৭৮ সবাই। ৭টা বেজে গেল, দেখা নেই। ৮ টা বেজে গেল দেখা নেই। মঞ্চ থেকে মাইক্রোফোন নিয়ে সঞ্চালক বলছেন আর একটু আর একটু... তার সঙ্গেই প্রশ্ন। কিং-এর জন্য ক'জন এসেছেন হাত তুলুন। কাজলের জন্য ক'জন এসেছেন? দুজনের জন্যই এসেছেন যারা, হাত তুলুন। সবাই হাত তুলল। তারপর যে প্রশ্নটার উত্তরে ২৫,০০০ দর্শকের ৫০,০০০ হাত একসঙ্গে আকাশে ডানা মেলল আর শীতে মুখ থেকে সাদা রঙের মশাল জ্বালিয়ে দিল, 'ইস্ট বেঙ্গলের জন্য ক'জন এসেছেন'? বাগানের সমর্থক যে মাঠে ছিলেন না, তেমনটা নয়। ছিলেন অনেকেই যারা ফুটবল খেলাটা তেমন একটা বোঝেন না। তবে সবাই যেন সমবেত কণ্ঠে কোরাস গাইল, "মাছের রাজা ইলিশ আর খেলাতে ফুটবল...(ইস্টবেঙ্গলের অ্যানথেম)"। শাহরুখ সবটা জেনেই বললেন, "ইস্টবেঙ্গল আমার ফেভারিট"। বারুদ তো ছিলই সঙ্গে যুক্ত হল আগুন। শীত-ফিত কোথায়? উহু। "Every body, please settle down, হাম ইহাসে কহি জানে ওয়ালে নেহি", শাহরুখের কথা কানে তো যাচ্ছে মনে যাচ্ছে কি? 'মন মা ইমোশন' জাগছে যে। দিলওয়ালের সঙ্গে টুকুর টুকুর করতে চাইছে দিল। 'কুছ কুছ' নয়, অনেক কিছুই হচ্ছে। হাজারো হাজারো সুন্দরীরা কেবল মাঠে ঢোকার নেটটা ধরিয়েই দাঁড়িয়ে আছে, পেছন থেকে টেনে হিঁচড়ে নিচ্ছে সাদা উর্দি। 'I Don't Care', চোখটা শাহরুখে আর ব্যালেন্সটা ইস্টবেঙ্গলে। দাপট বোধহয় ইহাকেই কয়!

এবার আসি আসল কথাটায়। আনন্দ দিতে আসেন আর আনন্দ দিয়ে চলে যান। ক্লাবটা নিয়ে চলে যাবেন না তো? কেকেআর হয়েছে, মনে করে বলুন তো দেবব্রত দাস ছাড়া বাংলার একটা ক্রিকেটারের নাম, যিনি কেকেআরে খেলছেন? নিন্দুকের কলম লেখালেখি করছে, চিলির ঝালে বাগানে নাকি গেল গেল রব। রেড চিলিজের সঙ্গে টাই-আপ করে ইস্ট-বেঙ্গল দলের মালিক হতে চলেছেন শাহরুখ? হলে মন্দ নয়। খেলোয়াড়গুলো টাকাকড়ি পাবেন, খেলার উন্নতি হবে, সবেতেই 'ক'। বাঁধ সাধছে আরও একটা 'ক'। 'কর্পোরেট'। এমন 'এক খান' ক্লাব বানিয়ে দিলেন যেখানে সবাই বিদেশি, ট্রফি যেতে, কিন্তু বাঙালিই নেই। ভেবেই দেখুন না, লাল মশালটা জ্বালাতে কাদের হাতগুলো এগিয়ে আসবে? টাকা গ্ল্যামারে খেলাটাই ফুরুৎ হয়ে যাবে না তো? সবটাই গট-আপ হলেও হতে পারে, আবেগের গট-আপ হয়? স্বপ্ন কি গট-আপ হয়? হৈ হৈ, রৈ রৈ করে লাল হলুদের উত্তরীয়, 'প্ল্যাটিনাম' সদস্যপদ সবটাই কিং ও কাজলের। স্বপ্নটা কেবল লাখো লাখো লাল-হলুদ সমর্থকদের। নিন্দুকেরা আরও বলাবলি করছে, শাহরুখ, আপনি নাকি বিজনেসম্যান। ঝুনঝুনওয়ালা, ঠুনঠুনওয়ালা, টুনটুনওয়ালাদের মতই আপনিও বেচতে এসেছেন! সিনেমাটা বেঁচে দিন, স্বপ্নটাকে বাঁচিয়ে রেখে প্লিজ উত্তরটা 'নিন্দুকদে'র দেবেন? কেকেআর জার্সিতেও পিছনে 'খান', লাল-হলুদ জার্সিটাতেও পিছনে খান। 'ক'-তে আপনার ক্যারিশ্মা যা আছে থাকুক, বরং বাড়ুক, 'ক'-তে ক্লাবটাকে 'কর্পোরেট' করে দেবেন না। আপনাকে দেখেই তো শেখা বা বোঝা, 'দিলওয়ালেরা দুলহানিয়া নিয়েই যায়'। না, না, আপনি এসব পর্দার ঘটনা ভাবতেও যাবেন না, তা হলে আপনার জন্য পর্দার ডায়লগই আপনাকে দিতে হবে, "দু'বারা মত আনা, জান লে লুঙ্গা"।     

.