Kazi Nazrul Islam Birth Anniversary: কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী, কবির জন্মভিটে চুরুলিয়ায় বিশেষ অনুষ্ঠান

দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি আসানসোলে কবির জন্মভিটে কবিতীর্থ চুরুলিয়ায় সাড়ম্বরে পালিত হচ্ছে নজরুল জয়ন্তী। নজরুল অ্যাকাডেমি নজরুল বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করার পর এই অনুষ্ঠানের আয়োজন করেন তাঁরা।

Updated By: May 26, 2022, 01:14 PM IST
Kazi Nazrul Islam Birth Anniversary: কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী, কবির জন্মভিটে চুরুলিয়ায় বিশেষ অনুষ্ঠান

বাসুদেব চট্টোপাধ্যায়: কাজী নজরুল ইসলাম, বাঙালি জীবনে-যাপনে অতঃপ্রতভাবে জড়িয়ে রয়েছেন কবি। তাঁর গান, তাঁর কবিতা আজও মুগ্ধ করে রেখেছে পাঠক ও দর্শককে। তাঁর পরিচয় অনেক হলেও বাঙালি পাঠকের কাছে তিনি 'বিদ্রোহী কবি' । বৃহস্পতিবার কবির ১২৩ তম জন্মদিন। ভারত ও বাংলাদেশের বিভিন্ন প্রান্তে সাড়ম্বরে  পালিত হচ্ছে কবির জন্মদিন । 

দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি আসানসোলে কবির জন্মভিটে কবিতীর্থ চুরুলিয়ায় সাড়ম্বরে পালিত হচ্ছে নজরুল জয়ন্তী। নজরুল অ্যাকাডেমি নজরুল বিশ্ববিদ্যালয় অধিগ্রহণ করার পর এই অনুষ্ঠানের আয়োজন করেন তাঁরা। তিন দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা চলে কবির জন্মভিটেতে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে কাজী নজরুল ইসলামের গান ও কবিতা নিয়েই চর্চা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ । 

দু'বছর অতিমারির কারণে বন্ধ ছিল সমস্ত রকম অনুষ্ঠান। সেই পরিস্থিতি কাটিয়ে এবছর অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়। পাশে রয়েছে নজরুল অ্যাকাডেমির সদস্য ও গ্রামের সাধারণ মানুষ জন। কবির জন্মভিটেতে এদিন সকালে প্রভাতফেরীতে অংশ নেয় স্থানীয় মানুষেরা। বৃহস্পতিবার সকালে কবিতীর্থ চুরুলিয়ায় কবির জন্মভিটেয় কবির প্রতিকৃতিতে মাল্যদান করেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। 

আরও পড়ুন: TV Actress: চলন্ত গাড়িতে ভেঙে পড়ল গাছ, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ছোটপর্দার অভিনেত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.