London Bengali Film Fastival: লন্ডনে প্রদর্শিত হল ভারতের একমাত্র স্বল্পদৈর্ঘ্যের বাংলা ছবি চৌকাঠ পেরিয়ে

London Bengali Film Fastival: লন্ডনে বাংলা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হল স্বল্পদৈর্ঘ্যের বাংলা ছবি চৌকাঠ পেরিয়ে। মনস্তাত্বিক ভাঙাগড়ার কাহিনী বলে এই ছবি। নির্মাতা ড: তন্বী চৌধুরী।

Updated By: May 11, 2023, 07:09 PM IST
London Bengali Film Fastival: লন্ডনে প্রদর্শিত হল ভারতের একমাত্র স্বল্পদৈর্ঘ্যের বাংলা ছবি চৌকাঠ পেরিয়ে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  লন্ডনে বাংলা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হল বাঙালি পরিচালক তন্বী চৌধুরীর “চৌকাঠ পেরিয়ে”। সারা পৃথিবীতে বাংলা ছবি ও বাঙালি পরিচালক নিয়ে সবসময়ই নতুন কিছু প্রত্যাশা থাকে। লন্ডন বাংলা চলচ্চিত্র উৎসব তাই পৃথিবীর নানা প্রান্তের ও দুই বাংলার  ভিন্নধর্মী বাংলা ছবি অথবা বাঙালি পরিচালক নির্মিত ছবিগুলিকে প্রতি বছর প্রদর্শিত করে। ২০২৩ এ এই উৎসব ষষ্ঠ বর্ষে পা দিয়েছে। “চৌকাঠ পেরিয়ে” ছবিটি একটি মনস্তাত্বিক ভাঙাগড়ার কাহিনী। চলচ্চিত্র উৎসবে উপস্থিত ছিলেন অধ্যাপিকা ও চলচ্চিত্র নির্মাতা ড: তন্বী চৌধুরী, বাংলাদেশের প্রখ্যাত গুণী অভিনেত্রী ও সংগীতশিল্পী শম্পা রেজা, ভারতের অধ্যাপিকা তথা চিত্র পরিচালক ইন্দ্রানী চক্রবর্তী, অভিনেত্রী ও লন্ডন বাংলা চলচ্চিত্র উৎসবের প্রোগ্রাম ডিরেক্টর দিলরুবা ইয়াসমিন রুহি, চলচ্চিত্র পরিচালক ও সাংবাদিক রী চক্রবর্তী। ষষ্ঠ লন্ডন বেঙ্গলী ফিল্ম ফেসটিভ্যালের অন্যতম আকর্ষণ ছিল প্রথিতযশা নাসিরউদ্দিন শাহ এর সাথে ক্যুইন মেরী ইউনিভার্সিটির ওয়ার্ল্ড সিনেমার অধ্যাপক ড: অশ্বীন ইম্যানুয়েল দেবসুন্দরম-এর সিনেমা সংক্রান্ত আলোচনা। এছাড়াও এই ফেস্টিভ্যালে পাওলী দাম অভিনীত “দ্য টেরেস”, কৌশিক গাঙ্গুলীর লক্ষী ছেলে এবং নাসিরউদ্দিন শাহ ও সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ছবি হোলি কন্সপিরেসিও দেখানো হয়।

মন ও মনস্তত্বের ভাঙাগড়ার প্রেক্ষাপটে নানান মানুষের জীবনের গল্প বলে 'চৌকাঠ পেরিয়ে'। 'ডক্টর এ' একজন প্রখ্যাত মনস্তাত্ত্বিক। কোভিড পরিস্থিতিতে 'ডক্টর এ' এক সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হচ্ছেন তার সুবিশাল বাড়িতে৷ সাক্ষাৎকারটি সম্পূর্ণভাবেই অনলাইনে নেওয়া হবে। যিনি সাক্ষাৎকার নিচ্ছেন তিনি আমেরিকা নিবাসী হওয়ার দরুণ সেখানকার কোভিড পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল। বর্তমানে ভারতবর্ষ ও সেখানকার মানুষের কোভিড কালীন জীবনযাত্রা ও তাদের মানসিক ভাঙাগড়ার অবস্থান সম্পর্কে জানতেই তার এই সাক্ষাৎকার নেওয়া। তাই ডাক্তার A যখন সাক্ষাৎকারের জন্য প্রস্তুত হচ্ছেন তখন তার পাশাপাশি ওই একই বাড়িতে সাক্ষাৎকার দিতে আসার জন্য জমায়েত হওয়া এই কাহিনীর আরও কয়েকজন মূল চরিত্র যেমন- ট্যাক্সিচালক আব্দুল চাচা, সুবিধাভোগী শ্রেণীর অথচ জীবিকার কারণে মানসিক ভাবে ভেঙে পড়া  ডাক্তার বিষ্ণু সিং, খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার মাহি, প্রথিতযশা নৃত্যশিল্পী সুহাসিনী, যশ নামের এক শিল্পী ও তার সংগীতশিল্পী বন্ধু ড্যানিয়েল নিজেদের অনন্য এবং যন্ত্রণাক্লিষ্ট জীবন কাহিনী একে অপরের সাথে ভাগ করে নেয়।

আরও পড়ুন: Deepika Padukone: 'পলিটিক্স আমি পাত্তাই দিই না', ব্যান বিতর্কে মুখ খুললেন দীপিকা...

শেষে সবাই ক্যামেরার সামনে নিজের জীবন কাহিনী বলতে এগিয়ে যেতে পারলেও কেবল একজন সেই বাড়ির চৌকাঠ পেরিয়ে যেতে পারে না। এই যেতে না পারাই আসলে জীবন-মৃত্যু, অতীত ও বর্তমানের মধ্যে থেকে যাওয়া এক সূক্ষ্ম রেখার প্রতিমূর্তি এবং যে যেতে পারে না সে একজন নিমগ্ন শ্রোতা। পঁয়তাল্লিশ মিনিটের এই গল্পের নিপুণ চলনে আবেগের নাগরদোলার মধ্যে দিয়ে রূপায়িত হয় কে নিজের জীবনের গল্প বলতে পারে আর কে স্থানু রয়ে যায়। এমনকি জীবনের বহু ঘাত-প্রতিঘাতে যখন মৃত্যু দরজায় এসে কড়া নাড়ে তখন সেই ডাক উপেক্ষা করতে পারলে অসীম আলোকময় জীবনের প্রবেশদ্বার নতুন ভাবে খোলে, তারই অনুসন্ধান দেয় চৌকাঠ পেরিয়ে- After the Threshold এর মত ছবি।
রোড আইল্যান্ড কলেজের অধ্যাপিকা ডঃ তন্বী চৌধুরীর পরিচালনায় এই ইন্দো-ওয়েস্টার্ন ছবিটিতে অভিনয় করেছেন ঋষভ বসু, অনাংশা বিশ্বাস, শতাক্ষী নন্দী, শংকর দেবনাথ, রিয়ান ঘোষ, পলাশ চতুর্বেদী, অপরাজিতা ইয়োলমো এবং পারমিতা সেন। ছবিটিতে বোস্টনের বহু মানুষের অবদান অনস্বীকার্য। যেমন ফিলোমেলা ব্যান্ডটির সমস্ত সদস্য বোস্টন নিবাসী এবং সমস্ত মানুষ ভারত থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করে বোস্টনে কর্মরত। তাদের মধ্যে আই আই টির প্রাক্তনীও আছেন। তাদেরই অবদানে ছবিটির গান “শেষ ইচ্ছে” সুমর্যাদায় পেশ করা গেছে।

আরও পড়ুন: Mimi Chakraborty: ‘সাংসদ হয়ে জুয়ার প্রচার করছেন?’ নেটপাড়ায় প্রবল কটাক্ষের মুখে মিমি চক্রবর্তী...

পরিচালক তন্বী চৌধুরীর কথায় “After The Threahold- চৌকাঠ পেরিয়ে এর মত ছবিকে বিশ্বের নানান শৈল্পিক জায়গায় তুলে ধরতে চেয়েছি। সেখানে লন্ডন বেঙ্গলী ফিল্ম ফেস্টিভ্যাল অন্যতম। নানান মানুষের সাথে কথা বলা, ছবি সম্পর্কে তাদের মতামত বুঝতে পারা, তাও এমন একটা জায়গায় যেখানে সেরকম কেউই প্রায় আমায় চেনে না, জানেও না একটা দারুণ গুরুত্বপূর্ণ ব্যাপার। বিশেষত ভারত-বাংলাদেশ প্রবাসের এই যৌথ মেলবন্ধন, তাদের উষ্ণ আপ্যায়ন অ আতিথেয়তা এবং নারী কন্ঠ আরও বলিষ্ঠ করার মত একটা প্যানেক ডিসকাশন আমার সারা জীবনের এক স্মৃতি সম্পদ হয়ে থাকবে”।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.