Robbie Coltrane 'Hagrid': প্রয়াত রবি কলট্রেন, প্রিয় ‘হ্যাগরিড’-এর স্মৃতিচারণায় ড্যানিয়েল-জে কে রাওলিং

Robbie Coltrane 'Hagrid': আটের দশকের শেষে অভিনয়ে পা রাখেন রবি। টেলিভিশন দিয়ে শুরু হয় কেরিয়ার। লন্ডনে অভিনয়ে পা রেখে জ্যাজ কিংবদন্তি জন কলট্রেনের সম্মানে তাঁর পদবী পরিবর্তন করেছিলেন। ব্রিটিশ টেলিভিশন সিরিজ ‘ক্যাক্রার’ তাঁকে সর্বপ্রথম পরিচিতি দেয়।

Updated By: Oct 15, 2022, 12:37 PM IST
Robbie Coltrane 'Hagrid': প্রয়াত রবি কলট্রেন, প্রিয় ‘হ্যাগরিড’-এর স্মৃতিচারণায় ড্যানিয়েল-জে কে রাওলিং

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মনখারাপের খবর হ্যারি পটারের ফ্যানেদের জন্য। প্রয়াত হ্যারি পটার সিরিজে হ্যাগরিডের চরিত্রের স্কটিশ অভিনেতা রবি কলট্রেন। শুক্রবার তাঁর মৃত্যুর খবর সামনে আসতেই শোকস্তব্ধ হ্যারি পটারপ্রেমীরা। বয়স হয়েছিল ৭২ বছর। ব্রিটিশ ও আমেরিকান দুই ইন্ডাস্ট্রির ছবিতেই চুটিয়ে অভিনয় করেছেন এই শিল্পী। জেমস বন্ডের ছবি থেকে শুরু করে অনেক ছবিতে দুর্দান্ত অভিনয় করলেও তাঁকে সারা বিশ্বের দর্শক পছন্দ করেছে হ্যাগরিডের চরিত্রে। প্রিয় হ্যাগরিডের মৃত্যুতে শোকস্তব্ধ হ্যারি পটার সিরিজের লেখিকা জে কে রাওলিং ও পর্দার হ্যারি ড্যানিয়েল ব়্যাডক্লিফ।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

১৯৫০ সালের ৩০শে মার্চ গ্লাসগো জন্মেছিলেন অভিনেতা। বাবা ছিলেন ডাক্তার ও মা শিক্ষক।  সেখানেই বেড়ে ওঠা। গ্লাসগো আর্ট স্কুল থেকে স্নাতক হওয়ার পর, তিনি এডিনবার্গের মোরে হাউস কলেজ অফ এডুকেশনে শিল্পকলায় পড়াশোনা করেন। সেই সময় এডিনবার্গের ক্লাবগুলিতে স্ট্যান্ড-আপ কমেডি করতেন তিনি। আটের দশকের শেষে অভিনয়ে পা রাখেন রবি। টেলিভিশন দিয়ে শুরু হয় কেরিয়ার। লন্ডনে অভিনয়ে পা রেখে জ্যাজ কিংবদন্তি জন কলট্রেনের সম্মানে তাঁর পদবী পরিবর্তন করেছিলেন। ব্রিটিশ টেলিভিশন সিরিজ ‘ক্যাক্রার’ তাঁকে সর্বপ্রথম পরিচিতি দেয়। এই সিরিজের তিনটি সিজনে অভিনয়ের জন্য একটানা তিনবার বাফটা পুরস্কার জিতেছিলেন রবি কলট্রেন। তিনি জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজিরও একজন সদস্য ছিলেন, 1995-এর গোল্ডেনআই এবং 1999-এর দ্য ওয়ার্ল্ড ইজ নট এনাফ-এ অভিনয় করেছিলেন রবি। এরপর হ্যারি পটার সিরিজে নিজের অভিনয় দক্ষতায় সারা বিশ্বকে মুগ্ধ করেন তিনি। কখনও তিনি হ্যারির অভিভাবক, কখনও বন্ধু। ২০০১ থেকে ২০১১ পর্যন্ত এই সিরিজে আটটি ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন তাঁরা।

প্রিয় সহ অভিনেতার মৃত্যুতে পর্দার হ্যারি অভিনেতা ড্যানিয়েল ব়্যাডক্লিফ বলেন, ‘আমি যে সব মজার  দেখা করেছি রবি ছিলেন তাঁদের মধ্যে একজন এবং সেটে বাচ্চাদের মতো আমাদের ক্রমাগত হাসাতেন। বিশেষ করে প্রিজনার্স অফ আজকাবানের সময় আমাদের উজ্জীবিত রাখার স্মৃতিগুলি মনে রাখার মতো। যখন আমরা সবাই হ্যাগ্রিডের কুঁড়েঘরে ঘণ্টার পর ঘণ্টা মুষলধারে বৃষ্টির থেকে লুকিয়ে ছিলাম এবং মনোবল বজায় রাখতে তিনি গল্প এবং জোকস বলছিলেন। আমি নিজেকে ভাগ্যবান মনে করি যে আমার তাঁর সঙ্গে দেখা হয়েছে এবং কাজ করতে পেরেছি এবং পাশাপাশি খুবই দুঃখিত যে তিনি চলে গেলেন। তিনি একজন অসাধারণ অভিনেতা এবং একজন সুন্দর মানুষ ছিলেন।’

আরও পড়ুন: Shakib Khan: পূজা চেরির প্রেমে পড়েছেন শাকিব খান? সত্যিটা জানালেন সুপারস্টার স্বয়ং

জে কে রাওলিং টুইটারে কলট্রেনকে ট্রিবিউট জানিয়ে লিখেছেন, ‘আমি রবির মতো করে কাউকে আর কখনও জানতে পারব না। তিনি ছিলেন অবিশ্বাস্য প্রতিভা। সম্পূর্ণ, এক ও অনবদ্য। তাঁকে জানা ও তাঁর সাথে কাজ করাকে আমি সৌভাগ্য মনে করি। ওঁর সঙ্গে তুমুল হেসেছি। আমি তাঁর পরিবারকে, সর্বোপরি তাঁর সন্তানদের প্রতি আমার ভালবাসা এবং গভীর সমবেদনা জানাই।’

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.