গুলজারের কলমে রবীন্দ্রনাথ

রবীন্দ্রসঙ্গীত নিয়ে বহুদিন ধরেই চর্চা করছিলেন গুলজার। শান্তনু মৈত্রের সঙ্গে দীর্ঘ গবেষণা এবার দর্শকশ্রোতার হাতে এসে পৌছল। শান ও শ্রেয়ার কণ্ঠে, গুলজারের কথায় এবং শান্তনুর সুরারোপে টেগোর অ্যান্ড গুলজার অ্যালবামের উদ্বোধন হয়ে গেল মুম্বইয়ে।

Updated By: Oct 20, 2016, 06:50 PM IST
গুলজারের কলমে রবীন্দ্রনাথ

ওয়েব ডেস্ক: রবীন্দ্রসঙ্গীত নিয়ে বহুদিন ধরেই চর্চা করছিলেন গুলজার। শান্তনু মৈত্রের সঙ্গে দীর্ঘ গবেষণা এবার দর্শকশ্রোতার হাতে এসে পৌছল। শান ও শ্রেয়ার কণ্ঠে, গুলজারের কথায় এবং শান্তনুর সুরারোপে টেগোর অ্যান্ড গুলজার অ্যালবামের উদ্বোধন হয়ে গেল মুম্বইয়ে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এক এমনই খনি যাঁকে সারা জীবন খনন করে চললেও শেষ হবে না। যুগে যুগে তাঁরই রচনা থেকে নতুন বার্তা, নতুন আবেগ মন্থন করে চলেছেন সারা বিশ্বের মানুষ। জীবনসায়াহ্নে এসে গুলজার রবীন্দ্রচর্চায় নিজেকে উত্সর্গ করলেন। রবীন্দ্রগীতির সঙ্গে তাঁর মননের কথোপকথনে সুরারোপ করলেন শান্তনু মৈত্র। কণ্ঠ দিলেন শান ও শ্রেয়া ঘোষাল। এই অপূর্ব মেলবন্ধনের সূচনাপর্ব হয়ে গেল মুম্বইয়ে।

আরও পড়ুন- 'ডিয়ার জিন্দেগি', আসলে মূহুর্তের উদযাপন

কবির গানের সঙ্গে কথা বলা। কখনও প্রশ্ন, কখনও নিজেই উত্তর চয়ন। এভাবেই রবীন্দ্রসঙ্গীতের অনুসারী এক গুচ্ছ গান গড়ে তুললেন গুলজার-শান্তনু। সময় লাগল পাঁচ বছর। আধ দশক। ছন্দে তালে আকার দিলেন শান ও শ্রেয়া। যাঁদের কবি-পরিচিতি নেই এতটুকুও, তাঁদের কাছে এই গানের গুচ্ছ পৌঁছে দেওয়াটাই চ্যালেঞ্জ। মানলেন দুজনেই।

আরও পড়ুন- ব্রেকআপ সেলিব্রেশন এখন বলিউড ছবির ট্রেন্ড

.