`জীবনের জন্য`

আজ বিশ্ব এইডস দিবস। আর এই মারণরোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে ২৪ ঘন্টার এক বিশেষ অনুষ্ঠান `জীবনের জন্য` ।

Updated By: Dec 1, 2011, 05:20 PM IST

একটা পৃথিবী চাই মায়ের আঁচলের মত
আর যেন সে আঁচল জুড়ে গান থাকে
যখন শিশুদের ঘুম পায়।
আজ বিশ্ব এইডস দিবস। আর এই মারণরোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে ২৪ ঘণ্টার বিশেষ অনুষ্ঠান `জীবনের জন্য` ।
এইচ আইভি পজিটিভ যে সব রোগীকে সমাজ আজ অপাংক্তেয় করে রেখেছে, মৃত্যুর সঙ্গে প্রতিনিয়ত লড়াই করতে করতে অবহেলার অন্ধকারে যাঁদের প্রতিটি দিনযাপন, তাঁদের জীবনের আনন্দে উদ্বুদ্ধ করতে ২৪ ঘণ্টার অনুষ্ঠানে গানের ডালি নিয়ে হাজির ফসিল্‌স, লালন ব্যান্ড এবং বাংলা কাওয়ালি।

এরই মধ্যে এই রোগে ৩ কোটি ৩০ লক্ষ মানুষ আক্রান্ত। এবং প্রতিদিন লড়াই করছে প্রায় ২৫ লক্ষ আক্রান্ত অসহায় শিশু। বিশ্বে প্রতি মিনিটে পাঁচজন এইচআইভি আক্রান্ত হন। প্রতিদিন মারা যান ৫ হাজার মানুষ। কুসংস্কারের জেরে সমাজেও ব্রাত্য এঁদের স্থান। এর মধ্যে আশার আলো দেখাচ্ছে, সংখ্যাতত্ত্বের একটা ছোট্ট হিসেব। ভারতে এইচআইভি সংক্রমণ ২০০৬ থেকে ২০১০-এর মধ্যে ৫৬ শতাংশ হ্রাস পেয়েছে। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও আজ তাঁরা কুসংস্কারাছন্ন সমাজে ব্রাত্য। জীবনের মূলস্রোতে ফিরিয়ে আনতে, আরও একবার জীবনের মন্ত্রে উজ্জীবিত করতে ২৪ ঘণ্টার বিশেষ উদ্যোগ 'জীবনের জন্য'

কলকাতার ফোক ব্যান্ড জগতে তুলনামূলক ভাবে নতুন সংযোজন 'লালন'। ২০০৩-এ খুলনায় যাত্রা শুরু। মোহরকুঞ্জ মাতলো তাঁদের জমকালো পারফরম্যান্সে।
তন্ময় বোসের গ্রুপের পারকাশন কম্পোজিশনে তাক লেগেছিল বাংলার ফিউশন মহলে। ২৪ ঘণ্টার মঞ্চে সেই ফিউশনের তারে সুর জুড়ল বাংলার ফকির মহল। সঙ্গে রাতুল শঙ্কর। আক্কাস ফকির, আরমান ফকির, গুলাম ফকির, ছোটে গুলাম এবং নূর আলমের বাউলের নেশায় মজল মোহরকুঞ্জের শ্রোতাকুল।
বাংলা ব্যান্ড-বাজারে ফসিল্‌স তার জায়গা 'রক' সলিড করেছে, প্রায় দশক ঘুরতে চলল। দেশ-বিদেশে তাদের সোচ্চার উপস্থিতি। বিশ্ব এইডস দিবসে ২৪ ঘণ্টার মঞ্চে ফসিল্‌সের পারফরম্যান্সে রূপমের গানে গানে আন্দোলিত মোহরকুঞ্জ।
জীবন জোয়ারে ভেসে এভাবেই পূর্ণতা পেল বিশ্ব এইডস দিবসে ২৪ ঘণ্টার প্রাণের কর্মযজ্ঞ।

.