Fiddler's Green: বিশ্ব ফোকের মিক্স অ্যান্ড ম্যাচে ফিডলার'স গ্রিন নিয়ে এল প্রথম অ্যালবাম

Fiddler's Green launches its maiden album Dhis Lit: ফিডলার'স গ্রিন ফোক সার্কিটে কাজ করছে সেই ২০১১ সাল থেকে। কিন্তু এতদিন পর্যন্ত এই চার বন্ধুর কোনও অ্যালবাম ছিল না। অবশেষে ফিডলার'স গ্রিন নিয়ে আসল তাদের প্রথম অ্যালবাম। যেখানে বিশ্ব ফোকের মিক্স অ্যান্ড ম্যাচ ছুঁয়ে নেবে প্রাণ। রয়েছে সাতটি অন্য রকম ট্রিটমেন্টের গান।

Updated By: Mar 14, 2023, 05:58 PM IST
Fiddler's Green: বিশ্ব ফোকের মিক্স অ্যান্ড ম্যাচে ফিডলার'স গ্রিন নিয়ে এল প্রথম অ্যালবাম
মঞ্চে ফিডলার'স গ্রিন। ছবির একদম বাঁ-দিকে ভোকালিস্ট দীপান্বিতা, একদম ডান দিকে বাসুদেব দাস বাউল

শুভপম সাহা: রাত চারেক আগের ঘটনা। ক্যালেন্ডার বলছে তারিখ ছিল ১০ মার্চ ২০২৩। ভেন্যু-সামপ্লেস এলস (Someplace Else)। আর পাঁচটা ফ্রাইডে নাইটের সঙ্গে এই রাতের বেশ কিছুটা ফারাক ছিল। সারা বিশ্বের ফোক নিয়ে কাজ করা বাংলার চেনা ব্যান্ড ফিডলার'স গ্রিন (Fiddler's Green) সেই রাতে মঞ্চে আগুন জ্বেলেছিল। সামপ্লেস এলসের ক্রাউড দুলে গিয়েছিল মাটির গানের টানে। দীপান্বিতা আচার্য (Dipannita Acharya) ও বাসুদেব দাস বাউল (Basudeb Das Baul) একের পর এক গান গাইছিলেন, তাঁর সঙ্গে মিশেছিল দীপ্তাংশু রায়ের (Diptanshu Roy) ম্যান্ডোলিন, ঋতবান দাসের (Ritoban Das) ড্রাম ও শমীক চট্টোপাধ্যায়ের (Shamik Chaterjee) বেস গিটার। 

এহেন মৌতাতের নেপথ্যে ছিল বিশেষ কারণ। সেই ২০১১ সাল থেকে ফোক নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করে চলেছে ফিডলার'স গ্রিন। সারা দেশ ঘুরে ফোকপ্রেমীদের মনে আলাদা জায়গা করে নিয়েছে ফিডলার'স গ্রিন। তবে মজার ব্যাপার হল যে, যাঁরা মূলত লাইভ অ্যাকুস্টিকে সংগীতপ্রেমীদের মন জয় করে নিয়েছে, তাঁদের এখনও পর্যন্ত কোনও অ্যালবাম ছিল না। ইউটিউব চ্যানেলে কাজের স্বাক্ষর থাকলেও, কোনও কম্পাইলড কালেকশন ছিল না। এবার ফিডলার'স গ্রিন তাদের প্রথম অ্যালবাম 'ধিস লিট' নিয়ে এল। রয়েছে সাতটি মন ছুঁয়ে নেওয়া ফোক গান। অন্যরকম ট্রিটমেন্টে প্রতিটি একে অপরের থেকে আলাদা। যা নস্ট্যালজিয়ার টাইমমেশিনে চাপিয়ে নিয়ে যাবে মন ভালো করার এক দুনিয়ায়। বিশ্ব ফোকলোর সাউন্ডস্কেপ নিয়ে কাজ করা ফিডলার'স গ্রিন এই অ্যালবামে মিক্স অ্যান্ড ম্যাচের খেলা খেলেছে। কবীরের সঙ্গে মিশেছে আইরিশ টিউন। আবার থাকছে অ্যাফ্রো-কিউবান বিট।

(ফিডলার'স গ্রিন বুঁদ করে রেখেছে দর্শকদের, সে রাতের সামপ্লেস এলসের ছবি)

অ্যালবাম প্রকাশের আগে জি ২৪ ঘণ্টা ডিজিটালের সঙ্গে চুটিয়ে আড্ডা দিয়েছিলেন বেসিস্ট শমীক চট্টোপাধ্যায়। যদিও শমীককে গিটারিস্ট, উকুলেলে প্লেয়ার হিসেবে বললে অর্ধেক বলা হবে। তিনি ফিডলার'স গ্রিনের ম্যানেজারও। ব্যান্ডের অন্যতম প্রাণপুরুষ। শমীক বলছেন, 'দেখুন চারজন বন্ধু মিলে খাওয়াদাওয়া সারতে সারতে, গানবাজনা করা শুরু করেছিলাম, বুঝতেও পারিনি যে, ট্রাভেলিং জ্যাম ব্য়ান্ড হিসেবে যে এভাবে মানুষের কাছে পৌঁছে যাব। দেখতে দেখতে প্রথম কুড়িটা শো করে ফেলছিলাম। তারপর এনএইচ সেভেন, বিগ ফেস্টিভ্যাল ছাড়াও, দেশে যত বড় বড় শো হয়, আমরা পারফর্ম করেছি। ইউটিউবে থাকলেও, আমাদের সেভাবে এতদিন অ্যালবাম ছিল না। তাই ভাবলাম এবার অ্যালবাম হোক। লাইভ ফ্লেভারটা এই অ্যালবামের ইউএসপি আমাদের।' ফিডলার'স গ্রিন বিশ্বাস করে যে, এই অ্যালবাম মানুষের ভালোবাসা কুড়িয়ে নেবে। বাকিটা বলবে সময়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.