গানে গানে Kalika Prasad-র জন্মদিন উদযাপন Dohar-এর, নেটদুনিয়ায় শিল্পীকে স্মরণ Prosenjit-র

শনিবার কালিকা প্রসাদ ভট্টাচার্যের ৫১ তম জন্মদিন। 

Updated By: Sep 12, 2021, 11:01 AM IST
গানে গানে Kalika Prasad-র জন্মদিন উদযাপন Dohar-এর, নেটদুনিয়ায় শিল্পীকে স্মরণ Prosenjit-র

নিজস্ব প্রতিবেদন: পারিবারিক সূত্রে পেয়েছিলেন লোকগানের অফুরন্ত ভাঁড়ার। তাঁর কাকা ছিলেন লোকসংগীত সংগ্রাহক। সেই কাকা ও পিসির কাছেই লোকসঙ্গীতে হাতেখড়ি। পরবর্তীতে তৈরি করেন গানের দল 'দোহার'। নাগরিক পরিসরে লোকগানকে তার স্বাদ, স্বাতন্ত্র‍্য বজায় রেখে পরিবেশনের পাশাপাশি চেষ্টা করছিলেন গানের প্রেক্ষিত অনুযায়ী নির্মিত কথাকে এক রাখতে। সেই সঙ্গে লোকশিল্পীদের বাঁচিয়ে রাখারও চেষ্টা করেছিলেন নানা ভাবে। তাঁর হাত ধরেই শহুরে জীবনে বয়ে গিয়েছিল লোকগানের হাওয়া। রেডিওর মিউজিক ম্যানেজার বা রিয়েলিটি শোয়ের মেন্টর হিসেবে নিজের দক্ষতার পরিচয় দিয়েছিলেন তিনি, পাশাপাশি জনরুচিকেও দিয়েছিলেন অন্যতর স্বাদ। শিকড়ের গান আর গানের শিকড় - এই দুই মেরুতে যাতায়াতই ছিল তাঁর সাধনা। তিনি সংগীতশিল্পী কালিকা প্রসাদ ভট্টাচার্য (Kalika Prasad Bhattacharya)।

শনিবার তাঁর ৫১ তম জন্মদিনে তাঁর শিল্পের মধ্য দিয়েই তাঁকে স্মরণ করলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সংগীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যের সঙ্গে একটি ছবি পোস্ট করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। 'জাতিস্মর' ছবির শ্যুটিং চলাকালীন সেই ছবি তুলেছিলেন অভিনেতা। ছবিটি পোস্ট করে তিনি লেখেন,'শিল্পী দূরে চলে গেলেও তার শিল্প মনে থেকে যায়'।  তবে শুধু অভিনেতাই নন, এদিন কালিকাপ্রসাদের জন্মদিন উপলক্ষ্যে অনলাইনে একটি লাইভ অনুষ্ঠানের আয়োজন করে তাঁর গানের দল 'দোহার'। গানে গানেই তাঁরা জন্মদিনের শুভেচ্ছা দিতে চান তাঁদের মুর্শিদ কালিকাপ্রসাদকে। 

দোহারের (Dohar) পক্ষ থেকে রাজীব দাস (Rajib Das) জি ২৪ ঘণ্টাকে জানিয়েছেন, 'কালিকাদার জন্মদিন মানেই উৎসব। ওঁর চলে যাওয়ার পর থেকেই আমরা ওঁর জন্মদিন অনুষ্ঠানের মধ্যে দিয়ে সেলিব্রেট করি। গত বছর  ও এবছর করোনার কারণে আমরা ডিজিটাল শো করছি। আমাদের ভাবনা ছিল, ডিজিটাল ফরম্যাটে করলে সারা পৃথিবীর মানুষ এই অনুষ্ঠান উপভোগ করতে পারবে। দোহারের প্রাণপুরুষ কালিকাপ্রসাদ, তাঁর জন্মদিন আমাদের কাছে সবসময় বিশেষ। এই অনুষ্ঠানে আমরা নানা ধরনের গান গাওয়ার পরিকল্পনা করেছি। প্রতিটা অ্যালবাম থেকেই একটি করে গান গাওয়ার পরিকল্পনা রয়েছে।' 

আরও পড়ুন: গবুচন্দ্রের অঙ্গুলি হেলনে বদলে গেল হবুচন্দ্রের 'বোম্বাগড়' তারপর?

তিনি আরও বলেন,''আমাদের মুর্শিদ কালিকাদা আর কালিকাদার মুর্শিদ ছিলেন বাউল শাহ আব্দুল করিম। ১২ সেপ্টেম্বর তাঁর মৃত্যুদিন। তাঁর মৃত্যুদিনে তাঁকে স্মরণ করে কালিকাপ্রসাদ লিখেছিলেন ও সুর করেছিলেন 'গানে গানে ছন্দে দোহারে বন্দে মুর্শিদ ধন হে' গানটি। এই গান দিয়েই শুরু করব অনুষ্ঠান। কালিকাদার জন্মদিন উদযাপন করার আগে স্মরণ করব বাউল শাহ আব্দুল করিমকে।" এছাড়াও অতীতে কালিকাপ্রসাদ যখন স্বশরীরে তাঁদের পাশে ছিলেন সেই সময়ের জন্মদিনের স্মৃতিও রোমন্থন করলেন রাজীব। দোহারের বাকি সদস্যদের সঙ্গেই কেক কেটে জন্মদিন পালন করতেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.