পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য দিলীপকুমারের; চোখের জলেই বিদায় ট্র্যাজেডি কিং-কে

দিলীপকুমারের পরিবারের তরফে টুইট করে শেষকৃত্যের স্থান ও সময় জানিয়ে দেওয়া হয়েছিল।

Updated By: Jul 7, 2021, 08:57 PM IST
পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য দিলীপকুমারের; চোখের জলেই বিদায় ট্র্যাজেডি কিং-কে

নিজস্ব প্রতিবেদন: চোখের জলে দিলীপকুমারকে বিদায় জানাল ভারতীয় সিনেমা জগত্‍। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হল দিলীপকুমারের অন্ত্যেষ্টিক্রিয়া। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার অংশ হিসেবেই গান স্যালুট দেওয়া হয় শিল্পীকে। 

দিলীপকুমারের এক পারিবারিক ঘনিষ্ঠ একটি টুইট করে কিংবদন্তি অভিনেতার শেষকৃত্যের স্থান ও সময় সম্পর্কে সকলকে আগেই অবহিত করেছিলেন। দিলীপকুমারের শেষযাত্রায় অংশ নেন অগণিত মানুষ। 

আরও পড়ুন: Dilip Kumar Death: পছন্দ ছিল না 'ট্র্যাজেডি কিং' নাম, ফিরে দেখা দিলীপ কুমারের বর্ণময় অভিনয় জীবন

ভারতীয় সিনেমার 'আইকন' তথা অন্যতম 'প্রতিষ্ঠান' দিলীপকুমার আজ, বুধবার ৭ জুলাই সকাল সাড়ে সাতটা নাগাদ প্রয়াত হন। মুম্বইয়ের PD Hinduja hospital-য়ে তাঁকে ভর্তি করা হয়েছিল। ৯৮ বছরের অনন্য এই অভিনেতা দীর্ঘদিন ধরে বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন। এবং তাঁর এই শারীরিক সঙ্কটের পর্বে আগাগোড়া তাঁর পাশে থেকেছেন স্ত্রী সায়রা বানু এবং তাঁর ঘনিষ্ঠ নিকটজনেরা।

সকাল ১০টা নাগাদ দিলীপকুমারের মরদেহ হাসপাতাল থেকে তাঁর বাসভবনে আনা হয়। বহু বিখ্যাতজনই তখন কিংবদন্তি এই অভিনেতাকে তাঁদের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য সেখানে হাজির। ছিলেন Shah Rukh Khan, Shabana Azmi; ছিলেন Sharad Pawar, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী Uddhav Thackeray; ছিলেন Madhur Bhandarkar প্রমুখ।

ততক্ষণে প্রধানমন্ত্রী Narendra Modi, রাহুল গান্ধী, শশী থারুর, অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, অজয় দেবগণ প্রমুখ দিলীপকুমারের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করে বার্তা দিয়েছেন। সারা দেশের সিনেপ্রেমী মানুষ শোকার্ত। 

দিলীপকুমার ও সায়রাবানু ১৯৬৬ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। দিলীপকুমার তখন ৪৪, সায়রা ২২। দীর্ঘ তাঁদের দাম্পত্য জীবন। কিন্তু এই লকডাউন-পর্বে সুস্থ ও নিরাপদ থাকার জন্য তাঁদের আলাদা থাকতে হচ্ছিল। 

প্রায় পাঁচ দশকের ফিল্ম-জীবনে দিলীপকুমার ৬৫টি ছবিতে অভিনয় করেছেন। ১৯৯১ সালে দিলীপকুমার ভারতীয় সিনেমায় তাঁর অবদানের জন্য 'পদ্মভূষণ' সম্মানে ভূষিত হন। ১৯৯৪ সালে তাঁকে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হয়। ১৯৯৮ সালে পাক সরকার তাদের সর্বোচ্চ অসামরিক পুরস্কার Nishan-e-Imtiaz দেয় দিলীপকুমারকে।

দিলীপকুমারের এক পারিবারিক ঘনিষ্ঠ ফয়জল ফারুকি দিলীপকুমারের পরিবারের তরফে একটি টুইট করে কিংবদন্তি অভিনেতার শেষকৃত্যের স্থান ও সময় সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে অবহিত করেন। সেখানে তিনি জানান, মুম্বইয়ের সান্তাক্রুজের (Santacruz) জুহু কবরস্থানে বুধবার বিকেলে ৫টায় এই ক্রিয়াকর্ম পালন করা হবে।

উক্ত স্থানেই ৪:৪৫ নাগাদ শেষকৃত্য হয়। প্রায় শখানেক শব-অনুগামী থাকলেও ২৫-৩০ জনের মতো কবরস্থানে প্রবেশের অনুমতি পেয়েছিলেন। 

দিলীপকুমাররের শেষকৃত্যের সঙ্গে সঙ্গেই শেষ হয়ে গেল বলিউড তথা ভারতীয় সিনেমার একটি উজ্জ্বল যুগ। রাষ্ট্রীয় মর্যাদার পাশাপাশি ভারতীয় ফিল্ম-লাভারের মনের মণিকোঠায় চিরকাল এক বিরল মর্যাদায় প্রতিষ্ঠিত থাকবেন এই অভিনেতা। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আগামি দিনেও যাঁরা ফিল্মে কাজ করতে আসবেন তাঁদের মধ্যেও 'অভিনয় করবেন' দিলীপসাব

.