'বিনিসুতোয়' সুরের মালা গাঁথলেন Debojyoti Mishra, Jaya-র কন্ঠের জাদুতে মুগ্ধ দর্শক

এই ট্রিলজিতে রূপঙ্করের গান এক যোগসূত্র স্থাপন করে। 

Updated By: Aug 23, 2021, 07:46 PM IST
'বিনিসুতোয়' সুরের মালা গাঁথলেন Debojyoti Mishra, Jaya-র কন্ঠের জাদুতে মুগ্ধ দর্শক

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি মুক্তি পেয়েছে অতনু ঘোষের ছবি 'বিনিসুতোয়'। ছবির সংগীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra)। ছবির চিত্রনাট্যের সঙ্গে জড়িয়ে রয়েছে ছবির গান। গান গেয়েছেন রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi), ইমন চক্রবর্তী (Iman chakraborty) ও অভিনেত্রী জয়া আহসান (Jaya Ahsan)। জয়া আহসানের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত মুগ্ধ করেছে দর্শকদের। জয়ার গলায় 'সুখের মাঝে তোমায় দেখেছি'-গানের অভিব্যক্তিতে মুগ্ধ  দেবজ্যোতি মিশ্রও। জয়ার গান ও এই ছবির মিউজিক নিয়ে বলতে গিয়ে দেবজ্যোতি জানালেন," জয়া এই গানটা নিয়ে বেশ ভালো রকম হোমওয়ার্ক করেছেন তা ওঁর গানেই বোঝা যায়। ওঁর কথা বলার নিজস্ব একটা ঢঙ আছে। সেখানে অন্য কোনও কন্ঠে রবীন্দ্রসঙ্গীতটা ঠিক মানাতো না। বেশ অনেকটা সময় দিয়েছেন এই গানটার জন্য। ছবিটা দেখার সময় ওঁর গানটা উপলব্ধি করছিলাম।রবীন্দ্রসঙ্গীতের টিপিক্যাল কিছু ম্যানারিজমের বাইরে গিয়েও পুরোনো দিনের শিল্পীদের কথা মনে করিয়ে দেয়।ওঁর কন্ঠে আরো গান হওয়া প্রয়োজন আছে। শুধু অভিনয়ে নয়, গানেও ওঁর দখল নজর কাড়ে।" 

আরও পড়ুন: Money Heist 5: কলকাতায় ছড়িয়ে চরিত্ররা, প্রোমোয় Anil, Vikrant, Radhika-র সঙ্গে বাঙালি অভিনেত্রী Kheya

রবীন্দ্র সংগীত ছাড়া ছবির বাকি দুটো গান দেবজ্যোতি মিশ্রের লেখা। 'মনের ভিতরে মন' ইমন চক্রবর্তীর কন্ঠে, অন্যটি 'এই তো বেশ আছি', গেয়েছেন রূপঙ্কর বাগচী। ইমনের গান এই ছবির মূল থিমকে এগিয়ে নিয়ে যায়। রূপঙ্করের গান ময়ূরাক্ষী, রবিবার হয়ে বিনিসুতোয় মিলেছে। এই ট্রিলজিতে রূপঙ্করের গান এক যোগসূত্র স্থাপন করে। এই ছবিতে আরেকটি বিশেষ মিউজিকাল টিউন আছে, সে বিষয়ে দেবজ্যোতি মিশ্র জানান,'দেবাশিস সোমের হুইসেলের সাথে চেম্বার অর্কেস্ট্রার মিশেলে এই সুর তৈরি করেছি।এটাই আমার করা প্রথম হুইসেল সোনাটা।এটা একটা গানই,যাতে কোনো কথা নেই।ছবিতে এটা আসে অনেকটা অনুঘটকের ভূমিকায়।"

ছবির পরিচালক অতনু ঘোষ সম্পর্কে বলতে গিয়ে দেবজ্যোতি বলেন, "ঋতুপর্ণর পর এতোটা জায়গা দিয়ে রবীন্দ্রনাথের গানকে আমার নিজের মতো করে ভাবতে সচরাচর আর কেই বা দিয়েছেন। এটা একটা ট্রিলজি যা ময়ূরাক্ষীতে শুরু হয়েছিল। অতনু সবসময়ই  আমার ভাবনাকে সঠিক ভাবে বাস্তবায়িত করেছেন। ময়ূরাক্ষী থেকে রবিবার হয়ে বিনিসুতোয় একটি বৃত্ত সম্পূর্ণ হলো। এই ট্রিলজি ভারতীয় চলচ্চিত্রে এক অনন্য প্রয়াস যা আমার মনে অনেক চিরস্থায়ী টুকরো  ছবি এঁকে দিয়ে গেছে। আমি চাই দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে ছবিটা উপভোগ করুন।"

.