সলমনের `কিক`-এ চিত্রনাট্যকার চেতন ভগত

নতুন ভূমিকায় অবতীর্ণ হতে চলেছেন চেতন ভগত। ভারতীয় ইংরেজি সাহিত্যের এই মুহূর্তের জনপ্রিয়তম লেখক চেতন এবার সরাসরি ঢুকে পরলেন বি-টাউনের রুপোলী জগতে। সলমান খানের আগামী সিনেমা `কিক্‌`-এর চিত্রনাট্য লিখছেন তিনি।

Updated By: Oct 27, 2012, 03:37 PM IST

নতুন ভূমিকায় অবতীর্ণ হতে চলেছেন চেতন ভগত। ভারতীয় ইংরেজি সাহিত্যের এই মুহূর্তের জনপ্রিয়তম লেখক চেতন এবার সরাসরি ঢুকে পরলেন বি-টাউনের রুপোলী জগতে। সলমান খানের আগামী সিনেমা `কিক্‌`-এর চিত্রনাট্য লিখছেন তিনি।
ছিলেন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার। হলেন বেস্টসেলার লেখক। সেখান থেকে এক লাফে চিত্রনাট্যকার। আগের দুই ভূমিকাতেই কিন্তু চেতন প্রবল ভাবে সফল। লেখক হিসাবে তো ভারতীয় ইংরেজি সাহিত্যের মানেই বদলে দিয়েছেন। তৈরি করেছেন ঝরঝরে ভাষার ভিন্ন ধারার এক নতুন ঘরানার। নেই ভাবনা চিন্তার বিশেষ অবকাশ। নেই ব্যকরণের চোখরাঙানির বাড়বাড়ন্ত। এক্কেবারে শহুরে কত্থ ভাষার মূদ্রিত প্রকাশ। তাই ইংরেজিতে বিশেষ বুৎপত্তি না থাকলেও চেতনের লেখার আস্বাদ থেকে বঞ্চিত হওয়ার কারণ নেই। ব্যকরণের ধার না ধরেই শুধু মাত্র লেখনীর গুনে এক নিঃশ্বাসে পড়ে যেতে হয় তাঁর লেখা বই। চেতন একলাফে এদেশে ইংরেজি বইয়ের পাঠকের সংখ্যাও বাড়িয়ে দিয়েছেন কয়েকগুণ এমনকি তাঁকে দেখেই সাহিত্য চর্চা করা শুরু করেছেন বহু লেখক। এহেন চেতন যখন চিত্রনাট্যকারের ভূমিকায় নেমেই পড়লেন তখন সিনেমাতে তাঁর লেখার ম্যাজিক ঠিক কতখানি চলে তা নিয়ে উৎসুক সবাই।
যদিও বলিউডের সঙ্গে যোগাযোগটা চেতনের নতুন নয়। এর আগে তাঁর লেখা `ফাইভ পয়েন্ট সামওয়ান` উপন্যাসটিকে নিয়ে হয়ে গেছে `থ্রি ইডিয়টস`-র মত ব্লকবাস্টার ছবি। `ওয়ান নাইট অ্যাট কলসেন্টার` অবলম্বনে সালমান খান এন্ড কোং তৈরি করেছেন ` হেলো`। আর তাঁর আর এক বেস্টসেলার বই `থ্রি মিসটেকস অব লাইফ`-ও পর্দায় আত্মপ্রকাশের মুখে। কিন্তু এবার চেতন সরাসরি প্রবেশ করলেন সিনেমা তৈরির প্রক্রিয়ায়।
সাজিদ নাদিয়াদওয়ালার পরিচালনায় `কিক`-এর চিত্রনাট্য লেখার সুযোগ পেয়ে তাই যৎপরনাই খুশি চেতন। নিজেই টুইট করে তিনি জানিয়েছেন `` `কিক্‌`-এর চিত্রনাট্য লেখার সুযোগ পেয়ে আমি ভীষণ খুশি। চিত্রনাট্যকার হিসাবে আত্মপ্রকাশের এর থেকে ভাল মঞ্চ পেতাম না। সিনেমাটি যেহেতু একটি তেলেগু সিনেমার রিমেক তাই মূল সুর বজায় রেখে বেশ কিছু পরিবর্তন থাকছে এতে। প্রচুর আশা এই সিনেমাটা নিয়ে। সবার সমর্থন চাই।``
তেলেগু ব্লকব্লাস্টারটির হিন্দি রিমেক নিয়ে বিপুল প্রত্যাশা পরিচালক সাজিদ নাদিয়াদওয়ালা আর হিরো সলমন খানের। এই সিনেমায় সলমান অনেকটা রবিন হুডের মতন। ভাল পরিবারের ভাল ডাকাত। দুষ্টু লোকেদের কাছ থেকে টাকা পয়সা কেড়ে নিয়ে যে গরীবদের মধ্যে বিলিয়ে দেয়। এখন দেখার বিষয় রবিন হুডের বলিউডি সংস্করণ চেতনের কলমের খোঁচায় কত কোটি টাকার ব্যবসা করতে পারেন।

.