Afghanistan: 'কাবুল থেকে পালাতে চাই', আফগান মহিলা পরিচালক Shahrbanoo Sadat-র আর্তি

বেঁচে থাকলে কাবুলের বর্তমান পরিস্থিতি নিয়ে সিনেমা তৈরি করতে চান এই পরিচালক। 

Updated By: Aug 18, 2021, 02:18 PM IST
Afghanistan: 'কাবুল থেকে পালাতে চাই', আফগান মহিলা পরিচালক Shahrbanoo Sadat-র আর্তি

নিজস্ব প্রতিবেদন: গত রবিবার কাবুল দখল করেছে তালিবানরা। ইতিমধ্য়েই আফগানিস্তানের মহিলাদের উপর নৃশংস অত্যাচার শুরু করেছে তালিবানরা। মহিলাদের অধিকার হননের পাশাপাশি ইতিমধ্যেই তাঁরা বন্দী করেছেন আফগানিস্তানের প্রথম মহিলা গভর্নর সালিমা মাজারিকে (Salima Mazari)। সোমবারই ইন্টারনেটে ভাইরাল হয়ে যায় সারা বিশ্বের কাছে পরিচালক সাহরা করিমির(Sahraa Karimi) আবেদন। এবার সেরকমই আর্তি শোনা গেল আরেক আফগান মহিলা পরিচালক শাহরবানু সাদাতের কথায়। 

আরও পড়ুন: আফগানিস্তানের প্রকৃত ছবি উঠে এসেছে যে ৭ সিনেমায়...

২০১৬ সালে কান চলচ্চিত্র উৎসবে নিজের প্রথম ছবি 'উলফ অ্যান্ড শিপ'-র (Wolf And Sheep) জন্য 'ডিরেক্টরস ফোর্টনাইট'(Directors’ Fortnight award) পুরস্কার পান আফগান মহিলা পরিচালক শাহরবানু সাদাত(Shahrbanoo Sadat)। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন কিভাবে দুঃশ্চিন্তায় দিন কাটছে তাঁর। যদি এই যাত্রায় কাবুল থেকে পালাতে পারেন তাহলে কাবুলের বর্তমান পরিস্থিতি নিয়ে ছবি বানাবেন বলেও জানান পরিচালক। বর্তমানে বিমানবন্দরের অবস্থা দেখে তিনি আতঙ্কিত। এছাড়া বিমানবন্দর যাওয়ার পথে প্রথম চেক পোস্টই তালিবানদের দখলে তাই বাড়ি থেকে বিমানবন্দর যেতেই ভয় পাচ্ছেন পরিচালক। বিমানের টিকিট ও কনফারমেশন লেটার পেলেই বাড়ি থেকে বেরোবেন বলে ঠিক করেছেন শাহরবানু। সেখানকার অবস্থা বর্ণনা দিতে গিয়ে শাহরবানু বলেন একদিন ব্যাঙ্কে গিয়ে তিনি দেখেন সেখানে কয়েক শো মানুষ, প্রত্যেকেই ব্যাঙ্ক থেকে তাঁদের টাকা তুলে নিতে এসেছে। তাঁর মতে এই পরিস্থিতিতে মানুষের মধ্যে যেভাবে ক্ষোভ রাগ বেড়ে চলেছে তা একদিন উঠে আসবে গানে কবিতায় সিনেমায়। 

ইদানীং আফগানিস্তানে মেয়েরা বেশ কিছু ক্ষেত্রে স্বাধীনতা উপভোগ করছিলেন। তাঁরা পড়াশোনা করেছেন, কাজকর্ম করেছেন,রাজনৈতিক কর্মকাণ্ডেও অংশ নিয়েছেন। ফলে এই আধুনিক চেতনা সম্পন্ন মহিলারা তালিবান শাসনের অন্ধকার দিন নিয়ে শঙ্কিত। নতুন এই তালিবানি আমলে আফগানিস্তানের মেয়েদের অবস্থা কী হবে, তাই নিয়েই ঘোর চিন্তিত সে দেশের মহিলা মহল। 

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.