Nitin Desai death case: রেকর্ডিঙে নাম পাওয়া গেল ৪ জনের, নিতিনের আত্মহত্যার দায় কার?

Nitin Desai: বুধবার নিজের স্টুডিয়োতেই আত্মঘাতী হন বেস্ট আর্ট ডিরেক্টর হিসেবে ৪ বার জাতীয় পুরস্কার জয়ী নিতিন দেসাই। 'লগান', 'হাম দিল দে চুকে সনম', 'দেবদাস', 'যোধা আকবর', 'বাজিরাও মস্তানি'-র মত ব্লকব্লাস্টার সিনেমারও আর্ট ডিরেকশন করেছিলেন তিনি। তার মৃত্যুর তদন্তে নেমে পুলিসের হাতে এবার নয়া তথ্য।

Updated By: Aug 3, 2023, 05:58 PM IST
Nitin Desai death case: রেকর্ডিঙে নাম পাওয়া গেল ৪ জনের, নিতিনের আত্মহত্যার দায় কার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার বলিউডের জনপ্রিয় আর্ট ডিরেক্টর(Art Director) নিতিন দেসাইয়ের(Nitin Desai) আত্মহত্যার ঘটনায় গভীর শোকাহত বলিউড। ‘লগান’(Lagaan), ‘যোধা আকবর’(Jodha Akbar) থেকে শুরু করে ‘দেবদাস’-এর (Devdas) মতো একাধিক ছবির আর্ট ডিরেকশন এমনকী প্রোডাকশন ডিজাইনেরও কাজ করেছেন নিতিন। তাঁর আচমকা আত্মহত্যায় কার্যত বাকরুদ্ধ বলিউড(Bollywood)। ময়নাতদন্তে(Autopsy) উঠে এসেছে যে গলায় ফাঁস দিয়ে আত্মহ্ত্যাই করেছেন তিনি। ইতোমধ্যেই পুলিস(Mumbai Police) শুরু করেছে তদন্ত। সেই তদন্তেই উঠে এল নয়া তথ্য।

আরও পড়ুন- Madan Mitra on Nusrat Jahan: ‘যত প্রশ্ন এড়িয়ে যাবে ততই...’, নুসরতকে কটাক্ষ মদনের!

ময়নাতদন্তের পুরো রিপোর্ট এখনও অবধি পুলিসের হাতে আসেনি। তবে এর মাঝেই নানান অ্যাঙ্গেলকে থেকে এই মৃত্যুর তদন্ত করছে পুলিস। শোনা যাচ্ছে যে আর্থিকভাবে ডুবে গিয়েছিলেন নিতিন। তাঁর স্টুডিয়ো থেকে দেনার দায়ে ডুবেছিলেন তিনি। তবে ব্যবসার পাশাপাশি আরও নানা সম্ভবময় আশঙ্কাও তদন্ত করছে পুলিস। সেই তদন্ত থেকে পাওয়া যায় নয়া তথ্য।

নতুন রিপোর্টে জানা যায় ভোর ৪টের সময় আত্মহত্যার আগে একটি সুইসাইড মেসেজ রেকর্ড করেছিলেন তিনি। সেই মেসেজে তিনি চার ব্যক্তির নাম উল্লেখ করেছেন যাঁদের কারণেই আত্মহ্ত্যার পথ বেছে নিয়েছেন নিতিন। জানা যাচ্ছে যে চারজন ব্যক্তির নাম অডিয়ো মেসেজে রেকর্ড করেছেন নিতিন। সেই চার ব্যক্তির ফোন নম্বর দেশাইয়ের মোবাইলে সেভ করা আছে। ফরেন্সিক টিম ইতোমধ্যেই সেই মোবাইল উদ্ধার করে, পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে।

আরও পড়ুন- Nabanita Das Birthday | Jeetu Kamal: ‘জীবনটাও কি সিরিয়াল!’ মধ্যরাতে ‘বউ’ নবনীতাকে জন্মদিনের শুভেচ্ছা, কটাক্ষের মুখে জীতু!

রিপোর্ট অনুযায়ী নিতিন দেসাইয়ের মার্কেটে প্রায় ২৫০ কোটি টাকার ঋণ ছিল। আর্থিকভাবে কার্যত দেউলিয়া হয়ে পড়েছিলেন তিনি। জানা যাচ্ছে যে নিতিন দেসাই, তাঁর স্ত্রী নয়না দেসাই ও তাঁদের ফার্ম ২০১৬ সালে ১৫০ কোটি টাকা ঋণ নেয়। এরপর ২০১৮ সালে আরও ৩১ কোটি টাকা ঋণ নেন তাঁরা। ঋণের মোট পরিমাণ হয়ে দাঁড়ায় ১৮১ কোটি।২০১৯ সাল থেকে আর্থিক বিপর্যয়ের মুখে পড়েন নিতিন ও তাঁর সংস্থা। তখন থেকেই টাকা ফেরত দেওয়ার বিলম্ব শুরু হয়। ২০২২ সালে মূল ও সুদ মিলিয়ে টাকা অংক দাঁড়ায় ২৫২ কোটি। গত বছরের জুলাইয়েই তাঁর সংস্থাকে দেউলিয়া ঘোষণা করা হয়, শুরু হয় সেই কার্যক্রম।

প্রসঙ্গত, বুধবার কার্জাটে নিজের এনডি স্টুডিওতেই আত্মঘাতী হন 'লগানে'র আর্ট ডিরেক্টর। বুধবার ভোরবেলায় গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হয়েছেন নিতিন দেসাই। মুম্বই থেকে মাত্র ৯০ মিনিটের পথ দূরত্বে কার্জাটে অবস্থিত এনডি স্টুডিও। আর এক সপ্তাহ পর, আগামী ৯ অগাস্ট-ই ছিল নিতিনের জন্মদিন। ৫৯ বছরে পা দিতেন এই স্বনামধন্য আর্ট ডিরেক্টর। কিন্তু তার আগেই এই ঘটনা। 

আরও পড়ুন- Nitin Chandrakant Desai: স্বপ্নের স্টুডিয়ো গড়াই কাল? বিপুল দেনার দায়ে ক্লান্ত ছিলেন নিতিন

বেস্ট আর্ট ডিরেক্টর হিসেবে ৪ বার জাতীয় পুরস্কার জেতেন নিতিন দেসাই। শুধু 'লগান'-ই নয়, 'হাম দিল দে চুকে সনম', 'দেবদাস', 'যোধা আকবর', 'বাজিরাও মস্তানি'-র মত ব্লকব্লাস্টার সিনেমারও আর্ট ডিরেকশন করেছিলেন নিতিন দেসাই। প্রায় দু-দশকের কেরিয়ারে সঞ্জয় লীলা বনশালী, আশুতোষ গোয়ারিকর, বিধু বিনোদ চোপড়া, রাজকুমার হিরানির মত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন তিনি। মুম্বইয়ের উপকণ্ঠে কার্জাটে ৫২ একর জমিতে ২০০৫ সালে এনডি স্টুডিও গড়ে তোলেন নিতিন দেসাই। এই স্টুডিওতেই শুটিং হয়েছে একাধিক সিনেমার। যার মধ্যে অন্যতম 'যোধা আকবর'। নিতিন দেসাইয়ের এনডি স্টুডিওতে রিয়েলিটি শো 'বিগ বস'-এর বেশ কিছু সিজনেরও শ্যুটিং হয়েছে। আর্ট ডিরেকশনের পাশাপাশি, সিনেমা ও ধারাবাহিক প্রযোজনাও করেছিলেন নিতিন দেসাই। তাঁর ইচ্ছা অনুযায়ী এনডি স্টুডিয়োতেই হবে তাঁর শেষকৃত্য। আমেরিকা থেকে তাঁর ছেলে ও দুই মেয়ে ফেরার পরেই সম্পন্ন হবে শেষকৃত্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.