Eternal Sounds : ভারতীয় সঙ্গীতের নয়া উত্তরাধিকার, 'ইটারন্যাল সাউন্ডস' নিয়ে হাজির বিশিষ্টরা

ভারতীয় সঙ্গীতের দুনিয়ায় নতুন দিশা দেখাতে আসছে 'ইটারন্যাল সাউন্ডস'। 'সঙ্গীতের দুনিয়ার স্বর্ণযুগের সত্তা আমরা বহন করে নিয়ে চলেছি', এই ভাবনা থেকেই তৈরি করা হয়েছে 'ইটারন্যাল সাউন্ডস'। ৫, ৬, ৭ এবং ৮-এর দশককে ভারতীয় সঙ্গীতের স্বর্ণযুগ বলে মনে করা হয়। সেসময়ের ধ্রুপদী সঙ্গীত, চলচ্চিত্র, লোকসংগীত সবকিছুর ঐতিহ্যকেই বয়ে নিয়ে যাওয়াই এই 'ইটারন্যাল সাউন্ডস'-এর মূল লক্ষ্য। 'ইটারন্যাল সাউন্ডস'-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিক্রম ঘোষ, জয়া শীল, ওস্তাদ রশিদ খান, ঊষা উথুপ, গৌরাঙ্গ জালান, মায়াঙ্ক জালান সহ অন্যান্যরা।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Nov 19, 2022, 02:59 PM IST
Eternal Sounds : ভারতীয় সঙ্গীতের নয়া উত্তরাধিকার, 'ইটারন্যাল সাউন্ডস' নিয়ে হাজির বিশিষ্টরা

Music, Eternal Sounds, অনসূয়া বন্দ্যোপাধ্যায়​ : ভারতীয় সঙ্গীতের দুনিয়ায় নতুন দিশা দেখাতে আসছে 'ইটারন্যাল সাউন্ডস'। 'সঙ্গীতের দুনিয়ার স্বর্ণযুগের সত্তা আমরা বহন করে নিয়ে চলেছি', এই ভাবনা থেকেই তৈরি করা হয়েছে 'ইটারন্যাল সাউন্ডস'। ৫, ৬, ৭ এবং ৮-এর দশককে ভারতীয় সঙ্গীতের স্বর্ণযুগ বলে মনে করা হয়। সেসময়ের ধ্রুপদী সঙ্গীত, চলচ্চিত্র, লোকসংগীত সবকিছুর ঐতিহ্যকেই বয়ে নিয়ে যাওয়াই এই 'ইটারন্যাল সাউন্ডস'-এর মূল লক্ষ্য। 'ইটারন্যাল সাউন্ডস'-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিক্রম ঘোষ, জয়া শীল, ওস্তাদ রশিদ খান, ঊষা উথুপ, গৌরাঙ্গ জালান, মায়াঙ্ক জালান সহ অন্যান্যরা।

জানা যাচ্ছে, 'ইটারন্যাল সাউন্ডস'-এই ভাবনাটির রূপকার হলেন, আর্থিক বাজারের গুরু শ্রী উৎসব পারেখ, শিল্পপতি শ্রী মায়াঙ্ক জালান, জাতীয় পুরস্কার জয়ী চলচ্চিত্র নির্মাতা শ্রী গৌরাঙ্গ জালান, সঙ্গীতশিল্পী শ্রী বিক্রম ঘোষ। এবিষয়ে বিক্রম ঘোষ বলেন, 'অধিকাংশ মানুষ আজ শুধুমাত্র সঙ্গীত তৈরিতে মনোনিবেশ করে যা ঋতুর মতোই তাৎক্ষণিক, ইটারনাল সাউন্ডস-এর দৃষ্টিভঙ্গী স্থায়ী সঙ্গীত তৈরিতে মনোনিবেশ করা। এখানে উল্লেখ করার মতো কিছু নাম হল যেমন হরিহরণ, ঊষা উথুপ, সোনু নিগম, শান, কবিতা শেঠ, মহালক্ষী আইয়ার। ধ্রুপদী ঘরানায় আমরা পণ্ডিত বিশ্বমোহন ভট্ট, পণ্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রশিদ খান, পণ্ডিত রনু মজুমদার, কাউশির সঙ্গে কাজ করব। এছাড়াও আরও অনেকেই রয়েছেন, যাঁদের সঙ্গে আমরা নতুন সুরের জন্ম দেব। আমরা জন ম্যাক লাফলিন, নোরাহ জোন্স, রিকি কেজ, অনুষ্কা শঙ্কর, গ্রেগ এলিস, স্টিভের মতো বিশিষ্ট শিল্পীদের সঙ্গে আন্তর্জাতিক ক্ষেত্রেও কাজ করতে চাই। যে সৃষ্টি ভারতকে গ্র্যামি এনে দিতে পারে।'

আরও পড়ুন-আচমকাই কিশোরের অশালীন স্পর্শ, যা করলেন সুস্মিতা...

মায়াঙ্ক জালান বলেন, 'আমরা এমন সঙ্গীত তৈরি করতে চাই, যা ভারতীয় সঙ্গীতের পুরো আধিক্যকে তুলে ধরে। সমকালীন ট্রেন্ড মেনে তাৎক্ষণিক হিট করানো আমাদের উদ্দেশ্য নয়। আশা করি আগামী বছরগুলিতে অনেক মূল্যবান সঙ্গীত শ্রোতাদের উপহার দিতে পারব।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.