মহালয়ার স্তোত্র পাঠে উত্তমকুমার-বীরেন্দ্রকৃষ্ণের লড়াই এবার সেলুলয়েডে, ঠিক কী ঘটেছিল?

 একবার এই রীতিতেই ব্যাঘাত ঘটেছিল, আর তাতেই তীব্র ক্ষোভ জমেছিল বাঙালির মনে।  

Updated By: Jan 4, 2019, 04:51 PM IST
মহালয়ার স্তোত্র পাঠে উত্তমকুমার-বীরেন্দ্রকৃষ্ণের লড়াই এবার সেলুলয়েডে, ঠিক কী ঘটেছিল?

নিজস্ব প্রতিবেদন: বাঙালির 'দুর্গাপুজো' আর 'মহালয়া', এই দুটিই বাঙালির সংস্কৃতির সঙ্গে চিরকাল আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে। মহালয়ার কাকভোরে রেডিওতে চলা বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে 'মহালয়া' শুনতে শুনতেই শুরু হয় বাঙালির দুর্গাপুজো। তখনই যেন বাঙালির 'মনের ঢাকে' কাঠি পড়ে। তবে একবার এই রীতিতেই ব্যাঘাত ঘটেছিল। আর তাতেই তীব্র ক্ষোভ জমেছিল বাঙালির মনে।  

সালটা ১৯৭৬। সেবছর মহালয়ার দিন ভোরে রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে 'মহিষাসুরমর্দিনী'র বদলে সম্প্রচারিত হয়েছিল মহানায়ক উত্তম কুমারের কণ্ঠে দুর্গা 'দুর্গতিনাশিনী'। তবে যতই তিনি সিনেমাপ্রেমী বাঙালির হৃদয়ের মহানায়ক হোন না কেন, মহালয়ার ভোরে এক উত্তমকুমার নয়, সকলে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় সেই 'মহিষাসুরমর্দিনী'ই শুনতে চান। বিষয়টি মেনে নেননি প্রায় কোনও শ্রোতাই। সেসময় সোশ্য়াল মিডিয়া ছিল না ঠিকই তবুও ক্ষোভ উগরে দিয়েছিলেন অনেকেই। সকলের দাবিতে রেডিওতে আবারও ফিরে আসেন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র। সেই বিষয়বস্তুকে তুলে ধরেই তৈরি হয়েছে হিন্দি ছবি 'গুলাব গ্যাং' খ্যাত পরিচালক সৌমিক সেন।

আরও পড়ুন-ক্যান্সারে আক্রান্ত ঋষি কাপুর কেমন আছেন? জানালেন দাদা রণধীর কাপুর

পরিচালক সৌমিক সেনের 'মহালয়া'তে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চরিত্রে দেখা যাবে অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়কে। আর ছবিতে ধুতি পাঞ্জাবি পরে বাঙালির হৃদয়ের চিরকালের প্রিয় মহানায়ক উত্তম কুমারের চরিত্রে দেখা যাবে যীশু সেনগুপ্তকে। ছবিটির প্রযোজনা করছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রযোজনা সংস্থা 'এন আইডিয়াস ক্রিয়েশন অ্যান্ড প্রোডাকশন'। শুক্রবার প্রকাশ্যে এসেছে সৌমিক সেনের এই ছবির প্রথম পোস্টার। 'এন আইডিয়াস ক্রিয়েশন অ্যান্ড প্রোডাকশন'-এর ফেসবক পেজে পোস্ট করা হয়েছে পোস্টারটি। যেখানে সংবাদমাধ্যমের একটি পাতার আদলে তৈরি করা হয়েছেন ছবির ফার্স্ট লুক পোস্টার। সেই পাতার খবরের শিরোনামে উঠে এসেছে 'বীরেন্দ্রকৃষ্ণার বদলে উত্তম, উত্তাল বাংলা'। 

প্রসঙ্গত, পরিচালক সৌমিক সেন পরিচালিত এটাই প্রথম বাংলা ছবি। পাশাপাশি এই মুহূর্তে হিন্দি ছবি 'চিট ইন্ডিয়া' শ্যুটিংও সমান তালিয়ে চালিয়ে যাচ্ছেন পরিচালক।

.