Anjan Dutt | Mrinal Sen: 'গুরুদেব' মৃণাল সেনকে অঞ্জন দত্তের শ্রদ্ধার্ঘ্য! একইসঙ্গে ওটিটি-বড়পর্দায় 'চালচিত্র এখন'...

Chaalchitra Ekhon: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'চালচিত্র এখন' দেখার জন্য হাউসফুল নন্দন দেখে ছবির শুরুতেই অঞ্জন দত্ত বলেছিলেন "মৃণালদার ছবি দেখতেও এত দর্শক হত না, যতটা আজ মৃণালদাকে নিয়ে বানানো ছবি দেখতে হয়েছে।" এই উৎসবে স্পেশাল জ্যুরির পুরস্কারও পান পরিচালক। এবার একইদিনে ওটিটি ও বড়পর্দায় মুক্তি পাচ্ছে এই ছবি। কবে কোথায় দেখা যাবে এই ছবি?

Updated By: Apr 22, 2024, 09:02 PM IST
Anjan Dutt | Mrinal Sen: 'গুরুদেব' মৃণাল সেনকে অঞ্জন দত্তের শ্রদ্ধার্ঘ্য! একইসঙ্গে ওটিটি-বড়পর্দায় 'চালচিত্র এখন'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই অঞ্জন দত্ত(Anjan Dutt) ঘোষণা করেছিলেন যে শতবর্ষে মৃণাল সেনকে(Mrinal Sen) শ্রদ্ধার্ঘ্য জানিয়ে তিনি তৈরি করবেন একটি ছবি। গত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নন্দন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয় অঞ্জন দত্ত পরিচালিত ছবি 'চালচিত্র এখন'। এমনকী স্পেশাল জ্যুরির পুরস্কারও পান সেই উৎসবে। অনেকেই স্বীকার করেছিলেন যে অঞ্জন দত্তের বানানো শ্রেষ্ঠ ছবি 'চালচিত্র এখন'(Chaalchitra Ekhon)। চলচ্চিত্র উৎসবে প্রশংসা পেলেও সাধারণ মানুষ সেই ছবি এখনও দেখতে পাননি। এবার এই ছবি আসছে জনসমক্ষে। একই সঙ্গে মুক্তি পাচ্ছে বড়পর্দায় ও ওটিটিতে। 

আরও পড়ুন- Dev on Hiran Chatterjee: 'হিরণের সিনেমার কেরিয়ার শেষ, ও নিজেই চাপে আছে...' বিরোধীকে একহাত নিলেন দেব

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হাউসফুল নন্দন দেখে ছবির শুরুতেই অঞ্জন দত্ত বলেছিলেন "মৃণালদার ছবি দেখতেও এত দর্শক হত না, যতটা আজ মৃণালদাকে নিয়ে বানানো ছবি দেখতে হয়েছে।" সত্যিই সেই সময়ে মৃণাল সেনের ছবি সেঅর্থে সিনেপ্রেমীদের মধ্যে ছড়িয়ে না পড়লেও পরবর্তীতে বোঝা যায় এই ছবির গুরুত্ব। সেকথাই তুলে ধরেছিলেন অঞ্জন দত্ত। ১৯৮০ সালে মৃণাল সেনের চালচিত্র ছবির নির্মানের গল্পই উঠে এসেছে এই ছবিতে। তবে ছবির মূলে রয়েছে গুরু শিষ্যের সম্পর্কের কথা। সোমবার প্রকাশ্যে এল এই ছবির প্রথম পোস্টার। 

অঞ্জন দত্ত বলেন, 'ভারতীয় সিনেমায় অঞ্জন দত্তের প্রভাব অকল্পনীয়। ওঁ শুধু সিনেমা বানাননি, গল্পকে অন্য আকার দিয়েছেন, চিরাচরিত প্রথাকে চ্যালেঞ্জ করেছেন, আর প্রজন্মের পর প্রজন্মের পরিচালকদের অনুপ্রাণিত করেছেন। চালচিত্র এখন শুধু মৃণাল সেনের সিনেমাকে শ্রদ্ধার্ঘ্য় নয়, তাঁর লিগাসিকে এগিয়ে নিয়ে যাওয়ার এক নতুন তরঙ্গ প্রজ্বলিত করতে চায়।'

আরও পড়ুন- Sudipta Chakraborty | Rajesh Sharma: তেঁতো সম্পর্ক! জীবনের টানাপোড়েনে সুদীপ্তা-রাজেশ...

এই ছবির হাত ধরে তাঁর 'গুরুদেব' মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন অঞ্জন দত্ত। ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত নিজেই। এবং বাস্তবের অঞ্জন দত্তের চরিত্রে অভিনয় করেছেন নবাগত শাঁওন চক্রবর্তী। মৃণাল সেনের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন বিদিপ্তা চক্রবর্তী। ছবির সংগীত পরিচালনা করেছেন নীল দত্ত। আগামী ১০ মে নন্দন ও রাধা স্টুডিওতে মুক্তি পাবে এই ছবি। ওই একই দিনে এই ছবি মুক্তি পাবে হইচই ওটিটি প্ল্যাটফর্মে। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.