Bengali Intellectuals On Anish Khan's Death: ছাত্রনেতা আনিসের মৃত্যু নিয়ে কী বলছেন বাংলার 'বুদ্ধিজীবী'রা?

  কী বলছেন কবীর সুমন, পরমব্রত, শ্রীজাত, আবুল বাশাররা?

Updated By: Feb 23, 2022, 01:35 PM IST
Bengali Intellectuals On Anish Khan's Death: ছাত্রনেতা আনিসের মৃত্যু নিয়ে কী বলছেন বাংলার 'বুদ্ধিজীবী'রা?

নিজস্ব প্রতিবেদন: আলিয়া বিশ্ববিদ্য়ালয়ের পড়ুয়া, ছাত্রনেতা আনিস খানে (Anish Khan) মৃত্যু নিয়ে উত্তাল রাজপথ। বিক্ষোভে ছাত্র-যুবরা। শুরু হয়েছে রাজনৈতিক তরজা। মৃত্যুর দিন আনিসের বাড়িতে পুলিসের পোশাকে কারা গিয়েছিল? পরিবারের ফোন পেয়েও পুলিসের বিরুদ্ধে দেরি করে যাওয়ার যে অভিযোগ উঠছে, তা কতটা সত্যি? আমতা থানার কি সত্যি কোনও গাফিলতি ছিল? ইত্যাদি নানাবিধ প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে। তখন উঠছে আরও একটা প্রশ্ন। ছাত্রনেতা আনিসের মৃত্যু এবং তার তদন্ত নিয়ে কী বলছেন 'বুদ্ধিজীবী'রা? তাঁরা কোথায়?

সিঙ্গুর, নন্দীগ্রাম, রিজওয়ানু হত্য়াকাণ্ড থেকে শুরু করে পার্ক স্ট্রিট, কামদুনি ধর্ষণ। নানান সময়ে বাংলার বুকে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে মুখ খুলতে দেখা গিয়েছে নাগরিক সমাজকে। ঠিক-বেঠিকের হিসেব কষেছেন তথাকথিত 'বুদ্ধিজীবী'রা। ছাত্রনেতা আনিস খানের (Anish Khan) মৃত্যু নিয়ে কী বলছেন তাঁরা? এমনই কয়েকজনের সঙ্গে যোগাযোগ করেছিল Zee ২৪ ঘণ্টা। প্রতিক্রিয়ায় কী বললেন তাঁরা?

অভিনেতা পরমব্রত চট্টোপাধ্য়ায় (Parambrata Chatterjee) বলেন, "যেটা ঘটেছে সেটা অত্যন্ত অন্যায় এবং নারকীয় ঘটনা ঘটেছে। যদি এটা খুন হয়, যদি পরিকল্পিত হত্যা বলে প্রমাণিত হয়, তবে যে'ই যুক্ত থাকুক না কেন তার কঠোর থেকে কঠোরতম শাস্তি হওয়া উচিত। আনিস খান চিঠি লিখে থাকলে তাঁর প্রত্যুত্তোরে যদি পুলিসি নিষ্ক্রিয়তা ঘটে থাকে তাহলে তীব্র সমালোচনা করি। শাসকদলের স্থানীয় সদস্যরা যদি যুক্ত থাকে তাহলে তাদেরও যেন কঠোর শাস্তি দেওয়া হয়। যেকোনও হত্যা সেটা রাজনৈতিক হোক বা অরাজনৈতিক, যদি দেখি তার বিচারে দেরি হচ্ছে তার জন্য যেকোনও প্রতিবাদ স্বাগত।" 

কবি শ্রীজাত (Srijato Bandyopadhyay) বলেন, "এই ধরনের বলপূর্বক মৃত্যু, রাজনৈতিক হোক বা অরাজনৈতিক হোক, তা সবসময় ধিক্কারযোগ্য এবং নিন্দনীয়। আমার বিশ্বাস, শহরজুড়ে যেটা হচ্ছে, তার প্রতিক্রিয়াও আমরা চারপাশে দেখতে পাচ্ছি। আমার দৃঢ় বিশ্বাস, প্রশাসন ও সরকার জরুরি পদক্ষেপ করবেন ও অপরাধীদের আইনের আওতায় আনবেন। রাস্তায় নামা এমন একটা বিষয় যা সমসময় পূর্বপরিকল্পিত হয় না। আমার মনে হয়, আমার প্রতিবাদের একধরনের ভাষা আছে, সেটা আমি ব্যবহার করে থাকি অনেক সময়, সেটাকেই আমার বেশি জরুরি বলে মনে হয়। আমি আবার মনে করি, খুব দ্রুত অপরাধীরা শাস্তি পাবে।"

Zee ২৪ ঘণ্টার তরফে যোগাযোগ করা হলে সাহিত্যিক আবুল বাশার জানান, তিনি আনিসের ঘটনায় কোনও মন্তব্য করবেন না। 

গীতিকার, সুরকার, গায়ক, লেখক কবীর সুমন (Kabir Suman) "আমি কোনও ব্যাপারেই কোনও মত দেব না। মার্জনা করবেন। আমি যা বলার বলে দিয়েছি। আপনি শুনে নিয়েছেন। আপনার মঙ্গল হোক। নমস্কার।" 

আরও পড়ুন: Shah Rukh Khan: নতুন বিজ্ঞাপনে 'পাঠান' লুকে শাহরুখ,'তুফান আ গয়া','ওয়েলকাম ব্যাক কিং',শুভেচ্ছার ঝড় টুইটারে

আরও পড়ুন: Mamata Banerjee-Sandhya Mukhopadhyay: সন্ধ্যা মুখোপাধ্যায় গান শুনতে চেয়েছিলেন মমতার কাছে? উত্তর রয়েছে গায়িকার আত্মজীবনীতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.