তিন দশক পর মঞ্চস্থ হতে চলেছে দীনবন্ধু মিত্রর সধবার একাদশী

 অ্যাকাডেমিতে প্রথমবার মঞ্চস্থ হবে এই নাটক। তার আগে নাটকের মহড়ায় হাজির ছিল Zee ২৪ ঘণ্টা। 

Updated By: Mar 1, 2019, 12:43 PM IST
তিন দশক পর মঞ্চস্থ হতে চলেছে দীনবন্ধু মিত্রর সধবার একাদশী

অদিতি কুণ্ডু :প্রায় তিন দশক পর মঞ্চস্থ হতে চলেছে দীনবন্ধু মিত্রর নাটক সধবার একাদশী, নিবেদনে নটরঙ্গ। বৃহস্পতিবার অ্যাকাডেমিতে প্রথমবার মঞ্চস্থ হবে এই নাটক। তার আগে নাটকের মহড়ায় হাজির ছিল Zee ২৪ ঘণ্টা। 

আরও পড়ুন-নগরকীর্তন, হলদে গোলাপের চলচ্চিত্রায়ন নয়: স্বপ্নময় চক্রবর্তী

'নীলদর্পন'-কে বাদ দিলেন নাট্যকার দীনবন্ধু মিত্রর আরও এক সেরা সৃষ্টি 'সধবার একাদশী'। ১৮৬৬ সালে নাটকটি সর্বপ্রথম প্রকাশিত হয়। ১৮৬৮ সালে আজ থেকে ঠিক দেড়শ বছর আগে বাগবাজারের রামকৃষ্ণ হালদারের বাড়িতে সপ্তমীর রাতে নাটকটি প্রথম মঞ্চস্থ হয়। এই নাটকটাই গিরিশচন্দ্র ঘোষকে পরিচিতি দিয়েছিল। গিরিশচন্দ্র ঘোষ ছাড়াও এই নাটকটিতে অভিনয় করেছিলেন নগেন বন্দ্যোপাধ্যায়, অর্ধেন্দুশেখর মুস্তাফি, রাধামাধব করের মতো দিকপালরা। সেসময় দলটির নামছিল বাগবাজার অ্যামেচার থিয়েটার।

তাই গিরিশচন্দ্র ঘোষের ১৭৬তম জন্মদিনে ও প্রথম অভিনয়ের ১৫০ বছর পূর্তিতে নটরঙ্গের নিবেদন সধবার একাদশী। একসময় শিশির কুমার ভাদুরী সহ বিখ্যত নটেরা অভিনয় করেছেন সধবার একাদশীর নিমচাঁদ চরিত্রে। এবার এই নাটকের নিমচাঁদ চরিত্রে দেখা যাবে পরিচালক তথা অভিনেতা সোহন বন্দ্যোপাধ্যায়কে। তাঁর কথায়, সধবার একাদশী যে ভাষায় লেখা সেই ভাষার সঙ্গে আজকের দর্শক বিশেষ পরিচিত নয়। সেকথা মাথায় রেখে নাটকটি এমনভাবে উপস্থাপনা করার কথা ভাবা হয়েছে, যাতে সবাই এটা বুঝতে পারেন। এর যে প্রহসনের রস যেন আজকের দিনেও মানুষ পেতে পারেন তার চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন-আটক বায়ুসেনা পাইলটকে বিদ্রুপ পাক অভিনেত্রী, পাল্টা আক্রমণ ভারতের স্বরার

.