৭০০ নিপীড়িতের সাক্ষাৎকার, ৫ হাজার ঘণ্টার রিসার্চ, ৪ বছরে তৈরি The Kashmir Files

মুক্তির সময় থেকেই বিতর্কের শীর্ষে বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত  'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files)। 

Updated By: Mar 16, 2022, 09:42 AM IST
৭০০ নিপীড়িতের সাক্ষাৎকার, ৫ হাজার ঘণ্টার রিসার্চ, ৪ বছরে তৈরি The Kashmir Files
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মুক্তির সময় থেকেই বিতর্কের শীর্ষে বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত  'দ্য কাশ্মীর ফাইলস' (The Kashmir Files)। ১১ মার্চ সিনেমা হলে মুক্তি পাওয়ার পর থেকেই ক্রমাগত দর্শকদের প্রশংসা ও একাধারে সমালোচনা কুড়িয়ে নিচ্ছে এই ছবি। বক্স অফিসে অসাধারণভাবে পারফর্মও করছে বিতর্কিত। যদিও ছবিটিতে অনুপম খের এবং মিঠুন চক্রবর্তীর মতো বড় নাম রয়েছে, তবুও এই ছবির প্রচারের সম্পূর্ণ দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন পরিচালক।

এদিন দিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে বিবেক অগ্নিহোত্রী জানালেন, দ্য কাশ্মীর ফাইলস তৈরির নেপথ্য কাহিনি। তিনি বলেন, এই ছবি তৈরি করতে ৫ হাজার ঘণ্টা গবেষণা করতে হয়েছে এবং প্রায় ১৫ হাজার পৃষ্ঠার নথি সংগ্রহ করা হয়েছে। ২০ মিনিটের ভিডিও দেখান অগ্নিহোত্রী যেখানে কাশ্মীরি পণ্ডিতদের সাক্ষাত্কারের সারাংশ ছিল। প্রসঙ্গত, এরাই সেই সময় কাশ্মীরে উপস্থিত ছিলেন।

বিবেক অগ্নিহোত্রী আরও জানান যে তিনি এবং তার স্ত্রী পল্লবী যোশী কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে দেখা করতে বিশ্বের অনেক দেশ এবং ভারতের অনেক শহরে গিয়েছেন। এই ছবিটি তৈরির সময় ৭০০ রও বেশি নির্যাতিত কাশ্মীরি পণ্ডিতদের সাক্ষাৎকার রেকর্ড করেছেন। ২০ মিনিটের এই ভিডিওতে অগ্নিহোত্রী এবং পল্লবী জোশীকে বিভিন্ন জায়গায় ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলার পর তাদের চোখের জল মুছতে দেখা গিয়েছে।

অগ্নিহোত্রী ব্যাখ্যা করেছেন যে কাশ্মীরি পণ্ডিতরা নির্যাতিত, তাদের বাড়ি থেকে বের করে দেওয়া হয়। তাদের সবচেয়ে বড় যন্ত্রণা হল সেই সময়ের রাজনৈতিক পরিস্থিতির কারণে, বেশিরভাগ মানুষই জানেন না কাশ্মীরি পণ্ডিতদের আসলে কী হয়েছিল। তিনি বলেন, সরকার এই মর্মান্তিক ঘটনা আড়াল করার সবরকম চেষ্টা করেছিল।

আরও পড়ুন, The Kashmir Files: 'পাপ ধুয়ে দিয়েছে এই ছবি', 'দ্য কাশ্মীর ফাইলস' দেখে কাদের নিশানা করলেন কঙ্গনা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.