'শহরের উপকথা'য় বাদল সরকারের বেশে Subhasish Mukhopadhyay-কে সত্যিই চেনার উপায় নেই

যেখানে শুভাশিস মুখোপাধ্যায়কে দেখলে সত্যিই চেনার উপায় নেই। ছবির লুকে যেন অবিকল বাদল সরকার(Badal Sarkar) হয়ে উঠেছেন তিনি।   

Reported By: রণিতা গোস্বামী | Updated By: Aug 17, 2021, 05:09 PM IST
'শহরের উপকথা'য় বাদল সরকারের বেশে Subhasish Mukhopadhyay-কে সত্যিই চেনার উপায় নেই

নিজস্ব প্রতিবেদন : এবার বড় পর্দায় উঠে আসতে চলেছেন প্রয়াত, কিংবদন্তি নাট্যকার বাদল সরকার (Badal Sarkar)। সৌজন্যে পরিচালক বাপ্পার নতুন ছবি 'শহরের উপকথা'। যেখানে বাদল সরকারের ভূমিকায় দেখা যাবে অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়কে (Subhasish Mukhopadhyay)। সম্প্রতি সামনে এসেছে অভিনেতার লুক, যা দেখলে যেকেউ চমকে যাবেন। শুভাশিস মুখোপাধ্যায়কে দেখলে সত্যিই চেনার উপায় নেই। ছবির লুকে যেন অবিকল বাদল সরকার(Badal Sarkar) হয়ে উঠেছেন তিনি।   

বাদল সরকারের নাটক 'বাকি ইতিহাস' (১৯৫৫ সাল) অবলম্বনে তৈরি হয়েছে 'শহরের উপকথা' ছবিটি (Sohorer Upokotha)। এই ছবিতে বাদল সরকারের ভূমিকায় অভিনয় করা নিয়ে শুভাশিস মুখোপাধ্যায় বলেন, ''আমাকে যখন বাপ্পা (পরিচালক) প্রথম বাদল সরকারের ভূমিকায় অভিনয় করার কথা বলেন, আমি একটু অবাকই হয়েছিলাম। বলেছিলাম, আমার চেহারা, মুখ কোনওকিছুর সঙ্গেই বাদল সরকারের কোনও মিলই নেই, তখন বাপ্পা বলব, আমরা করে নেব। তারপর লুক টেস্টের পর আমি সত্যিই অবাক, তবে আমি এই লুকের জন্য কৃতিত্ব দেব মেকআপ শিল্পী মহম্মদ আলিকে, যিনি কিনা সৌমিত্র চট্টোপাধ্যায়ের পছন্দের মেকআপ শিল্পী ছিলেন। সৌমিত্রদা পরবর্তীকালে যতই থিয়েটার করেছেন, তার সবেতেই মহম্মদ আলি মেকআপ করেছেন। সবথেকে বেশি অবাক করার বিষয়, এখানে কোনও প্রস্থেটিক মেকআপ ব্যবহার হয়নি। উনি নিজের শৈল্পিক মেকআপের কৌশলেই আমাকে বাদল সরকার করে তুলেছেন।''  

আরও পড়ুন-CPM-এর শ্রমজীবী ক্যান্টিনের ৫০০ দিন উদযাপন, মিছিলে হাঁটলেন BJP-র Rupa, Anindya

আরও পড়ুন-CPM-এর মিছিলে BJP-র Rupa, Anindya, সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ Rahul-এর

শুভাশিস মুখোপাধ্যায় আরও বলেন, ''চরিত্রটা যখন বাদল সরকারের (Badal Sarkar) মতো নাট্য ব্যক্তিত্বের সেটা চ্যালেঞ্জিং তো বটেই। যিনি কিনা থার্ড থিয়েটার নামক ভিন্ন ধারার নাটকের প্রবক্তা হিসেবে পরিচিত। বাদলবাবুর সঙ্গে আলাপ না থাকলেও আমি ওনাকে খুব সামনে থেকে দেখেছি। আমি স্কটিশ চার্চ স্কুলের ছাত্র। ওই স্কুলের নিচে একটা বিশাল হলঘরে উনি নাটক করতে আসতেন, সেখানেই আমি ওঁর মিছিল, বোমা-র মত নাটক দেখেছি, মুগ্ধ হয়েছি। তখন থার্ড থিয়েটার ফর্মটার বিষয় জানতামও না, অবাক হয়ে দেখতাম। পরবর্তীকালেও আমি বিভিন্ন জায়গায় ওঁর নাটক দেখেছি। ওঁর চালচলন, হাবভাব সবই সামনে থেকে দেখা। যেগুলো আমার কাজে লেগেছে। তবে এই ছবির চিত্রনাট্য হাতে পাওয়ার পর বাদল সরকারের উপর লেখা বেশকিছু বই, ওঁর বেশকিছু সাক্ষাৎকার আমি পড়েছি। তারপর পরিচালকের সঙ্গে কথা বলে চরিত্রটা দাঁড় করিয়েছি। বাকি ইতিহাস নাটক অবলম্বনে বর্তমান সময়ের প্রেক্ষিতে এই ছবিটি তৈরি হয়েছে। এমন একটা ছবির ভাবনার জন্যও পরিচালক বাপ্পাকে ধন্যবাদ। 

প্রসঙ্গত, 'শহরের উপকথা' ছবিতে শুভাশিস মুখোপাধ্যায় ছাড়াও দেখা যাবে রাহুল বন্দ্যোপাধ্যায়,জয় সেনগুপ্ত,বিদীপ্তা চক্রবর্তী,অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, বাসব দত্তা চট্টোপাধ্যায়,সন্দীপ মন্ডল,লামা হালদার, রজত গঙ্গোপাধ্যায়কে। শ্রীকৃষ্ণ ইন্টারন্যাশনাল ফিল্মসের প্রযোজনায় আগামী মাসেই মুক্তি সিনেমা হলে পাওয়ার কথা 'শহরের উপকথা'র। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.