'তানসেনের তানপুরা'র জন্য কি শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিয়েছেন? কী বললেন বিক্রম

গুপ্তধনের সন্ধানে তাঁরা পৌঁছে গিয়েছেন আনন্দগড়ের হাভেলিতে। কিন্তু রহস্য ভেদ কি হবে? 

Reported By: রণিতা গোস্বামী | Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jul 2, 2020, 09:35 PM IST
'তানসেনের তানপুরা'র জন্য কি শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিয়েছেন? কী বললেন বিক্রম

নিজস্ব প্রতিবেদন : হইচই-এ শুরু হয়েছে 'তানসেনের তানপুরা'র খোঁজ। আর সেই গুপ্তধনের সন্ধানে বান্ধবী শ্রুতির সঙ্গে বেরিয়ে পড়েছেন আলাপ মিত্র। গুপ্তধনের সন্ধানে তাঁরা পৌঁছে গিয়েছেন আনন্দগড়ের হাভেলিতে। কিন্তু রহস্য ভেদ কি হবে? তা অবশ্য ''তানসেনের তানপুরা'' আগামী পর্বগুলির দিকে চোখ রাখলে তবেই জানা যাবে।

তবে ভারতীয় ধ্রুপদী সঙ্গীত ও ইতিহাসকে প্রেক্ষাপট করে তৈরি 'তানসেনের তানপুরা'র স্ট্রিমিং শুরু হয়েছে ২৬ জুন থেকে। 'হইচই' অ্যাপে দেখা যাচ্ছে এই ওয়েব সিরিজ। তবে গল্পের অন্যতম চরিত্র আলাপ মিত্র অর্থাৎ বিক্রম চট্টোপাধ্যায় কী বললেন এই ওয়েব সিরিজ নিয়ে? 

আরও পড়ুন-সুশান্তের মৃত্যু: রাজনৈতির ফায়দা তোলার চেষ্টায় শেখর সুমন ও সন্দীপ সিং! অভিযোগ পরিবারের

আরও পড়ুন-সুশান্তের বাড়ির 'ডুপ্লিকেট' চাবি কীভাবে দ্রুত তৈরি হয়ে গেল? প্রশ্ন তুললেন রূপা গঙ্গোপাধ্যায়

Zee ২৪ ঘণ্টা ডট কমকে বিক্রম চট্টোপাধ্যায় বলেন, ''তানসেনের তানপুরা ওয়েব সিরিজটির গল্প এগোবে গুপ্তধন খুঁজতে বের হওয়াকে কেন্দ্র করে। এটি একটি রহস্য গল্প। যেটি এগিয়েছে ভারতীয় ধ্রুপদী সঙ্গীত ঘিরে। এর আগে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতকে প্রেক্ষাপট করে কোনও ওয়েব সিরিজ হয়েছে বলে আমি অন্তত দেখিনি। তাই এই ওয়েব সিরিজটি করার বিষয়ে প্রথম থেকেই আমি ভীষণ আগ্রহী ছিলাম। এই গল্পে আমার চরিত্রের নাম আলাপ। আমি যখন এই চরিত্রটা সম্পর্কে বিশদে জানতে পারি, দেখি এই চরিত্রটিতে নানান শেড রয়েছে। যেটা আমার কাছে ভীষণই চ্যালেঞ্জিং ছিল। আমাকে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের উপর ১০টি গানে লিপ দিতে হয়েছে। যেটা খুব একটা সহজ নয়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের কোনও চর্চাই আমার নেই। তাই তার বডি ল্যাঙ্গুয়েজ, গানের সঙ্গে লিপ মেলানো সবকিছুই অনেকটা কঠিন ছিল।''

এই ওয়েব সিরিজের জন্য গানের কোনও তালিম নিতে হয়েছে কি? এপ্রশ্নের উত্তরে বিক্রম চট্টোপাধ্য়ায় বলেন, ''আমাদের বাঙালি পরিবারে কমবেশি সকলেই টুকটাক গান জানেন, আমিও ততটুকুই জানি, এর থেকে বেশি কিছুই না। আলাদা করে কোনও তালিম আমার ছিল না। তবে তানসেনের তানপুরার জন্য অল্প বিস্তর অভ্যাস তো করতেই হয়েছে। এরজন্য যিনি চিত্রনাট্য লিখেছেন তিনি অর্থাৎ সৌগত, পরিচালক সৌমিক চট্টোপাধ্যায়, জিমুত (রায়) যিনি গান গেয়েছেন, তাঁরা সকলেই আমায় ভীষণ সাহায্য করেছেন। ''

আরও পড়ুন-সুশান্তের মৃত্যুর আগে কীভাবে উইকিপিডিয়াতে মৃত্যুর কথা আপডেট হয়েছিল? প্রশ্ন ভক্তদের

ছবি : 'তানসেনের তানপুরা'র শ্যুটিংয়ে বিক্রম ও রূপসা

ছবি- 'তানসেনের তানপুরা'র শ্যুটিংয়ে জয়তী ভাটিয়ার সঙ্গে বিক্রম

ছবি- 'তানসেনের তানপুরা'র শ্যুটিংয়ে বিক্রম

বিক্রম চট্টোপাধ্যায় আরও জানান, ''২৬ তারিখ থেকে 'তানসেনের তানপুরা'র স্ট্রিমিং শুরু হয়েছে, এটার পরবর্তী পর্ব দেখা যাবে ৩ জুলাই। তারপরেও বাকি আরও কিছু আছে কিনা তা অবশ্য আমি এখনই বলতে চাই না। তাহলে আসল মজাটাই চলে যাবে।'' গল্পের আনন্দগড়ের হাভেলি আদপে কোন জায়গা? এর উত্তর অবশ্য দিতে নারাজ বিক্রম। তাঁর কথায় এটার শ্যুটিং একটা রাজবাড়িতে হয়েছে। এইটুকুই বলতে পারি।

আরও পড়ুন-সুশান্তের বন্ধু সিদ্ধার্থকে পছন্দ করতেন না রিয়া! ইনস্টাগ্রাম বলছে অন্য কথা...

.