ভারতের মধ্যে প্রথম ট্রান্সজেন্ডারদের উন্নয়নে বোর্ড গঠন পশ্চিমবঙ্গে

ট্রান্সজেন্ডারদের উন্নয়নে শীঘ্রই এই রাজ্যে বোর্ড গঠন করা হচ্ছে। প্রসঙ্গত, ভারতেএ মধ্যে পশ্চিমবঙ্গেই প্রথম ট্রান্সজেন্ডারদের উন্নয়নের স্বার্থে বোর্ড গঠন করা হচ্ছে। এর ফলে প্রায় ৩০,০০০ মানুষ সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে। রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা এই বোর্ড গঠনের কথা ঘোষণা করেছেন।

Updated By: Mar 21, 2015, 03:49 PM IST
 ভারতের মধ্যে প্রথম ট্রান্সজেন্ডারদের উন্নয়নে বোর্ড গঠন পশ্চিমবঙ্গে

ওয়েব ডেস্ক: ট্রান্সজেন্ডারদের উন্নয়নে শীঘ্রই এই রাজ্যে বোর্ড গঠন করা হচ্ছে। প্রসঙ্গত, ভারতেএ মধ্যে পশ্চিমবঙ্গেই প্রথম ট্রান্সজেন্ডারদের উন্নয়নের স্বার্থে বোর্ড গঠন করা হচ্ছে। এর ফলে প্রায় ৩০,০০০ মানুষ সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে। রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা এই বোর্ড গঠনের কথা ঘোষণা করেছেন।

এই বোর্ডে একজন চেয়ারপার্সন ছাড়াও থাকবেন ১২ জন সদস্য। বিভিন্ন ট্রান্সগেন্ডার গোষ্ঠীর প্রতিনিধিরাও থাকবেন। সকলে একত্রে ট্রান্সজেন্ডার কম্যুউনিটির মানুষদের উন্নয়নের স্বার্থে কাজ করবেন।

শশী পাঁজা জানিয়েছেন ''আমাদের সমাজে ট্র্যান্সজেন্ডার মানুষরা সাঙ্ঘাতিক বৈষম্যের শিকার হন। বঞ্চিত হন শিক্ষা থেকে। তাঁদের কর্মসংস্থান হয় না। বাধ্য ভিক্ষা করে কোনও রকমে বেঁচে থাকতে হয়।''  তিনি সাফ জানিয়েছেন দেশের মধ্যে গঠিত প্রথম এই ধরনের বোর্ডের মূল উদ্দেশ্য ট্র্যান্সজেন্ডারদের উন্নয়ন।

এই বোর্ড ট্রান্সজেন্ডারদের পরিচয়পত্র দেবে, তাঁদের শিক্ষা ও স্বাস্থ্যে বিশেষ নজর দেবে এবং যাতে তাঁদের সমস্ত ধরণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষার জন্য কাজ করবে।

 

.