অতীতে কখনও হয়নি, সেপ্টেম্বরের আগেই স্বাভাবিকের থেকে ৬০ শতাংশ বেশি বৃষ্টি দক্ষিণবঙ্গে

রেকর্ড বলছে সাম্প্রতিক সময়ে সেপ্টেম্বরের আগে বন্যা পরিস্থিতি তৈরি হয়নি এ রাজ্যে। তবে এবার বদলে গেল সব হিসেব। জুলাইয়ের শেষ থেকেই বানভাসি রাজ্য। আবহাওয়া পূর্বাভাস বলছে এখই মুক্তি নেই এই পরিস্থিতি থেকে।

Updated By: Aug 2, 2015, 09:15 PM IST
অতীতে কখনও হয়নি, সেপ্টেম্বরের আগেই  স্বাভাবিকের থেকে ৬০ শতাংশ বেশি বৃষ্টি দক্ষিণবঙ্গে

ওয়েব ডেস্ক: রেকর্ড বলছে সাম্প্রতিক সময়ে সেপ্টেম্বরের আগে বন্যা পরিস্থিতি তৈরি হয়নি এ রাজ্যে। তবে এবার বদলে গেল সব হিসেব। জুলাইয়ের শেষ থেকেই বানভাসি রাজ্য। আবহাওয়া পূর্বাভাস বলছে এখই মুক্তি নেই এই পরিস্থিতি থেকে।

জুলাই মাসে এমন বানভাসি অবস্থা আগে সেভাবে দেখেনি দক্ষিণবঙ্গ। কিন্তু এবারের বেহিসেবি বৃষ্টি বদলে দিয়েছে সব অঙ্ক। পয়লা আগস্ট থেকে স্বাভাবিকের থেকে ষাট শতাংশ বেশি বৃষ্টি হয়েছে ।

পয়লা আগস্ট পর্যন্ত পূর্ব মেদিনীপুরে ১০০ শতাংশ , বীরভূমে ৯৬ শতাংশ এবং  বর্ধমানে  স্বাভাবিকের থেকে ৯৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে ।

বাঁকুড়ায় ৯০ শতাংশ।
উত্তর ২৪ পরগনায় ৮০ শতাংশ।
হুগলিতে ৭৬ শতাংশ বেশি বৃষ্টি  হয়েছে।

মুর্শিদাবাদ, নদিয়াতে স্বাভাবিকের থেকে ৭৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণ চব্বিশ পরগনায় এই পরিমাণ ৭২ শতাংশ।

তবে হুগলি বীরভূম বাঁকুড়া মূর্শিদাবাদের ওপর থাকা নিম্ন চাপটি ধীরে ধীরে সরে যাচ্ছে ওড়িশা ঝাড়খণ্ডের দিকে। আবহাওয়া দফতরের দাবি, যাত্রাপথে বঙ্গোপসাগর থাকায় নিম্নচাপটি আরও শক্তিশালী হচ্ছে। যার জেরে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ঝাড়খণ্ড ও ওড়িশায়। আর এতে ফের বন্যার সিঁদুরে মেঘ এরাজ্যে! ঝাড়খণ্ডে বেশি বৃষ্টি হলে আরও জল ছাড়বে সে রাজ্যের বাঁধগুলি। যার যেরে নতুন করে ভাসবে রাজ্যের পশ্চিমভাগ।

এদিকে দামোদর উপত্যকা এলাকায় ভারী বৃষ্টি অন্য দিকে ডিভিসির বাড়তি জল। দুইয়ে মিলে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা বাড়ছে দক্ষিণ বঙ্গে।  

 

.