বিশ্বভারতীতে কোটা তুলে দেওয়ার প্রতিবাদে এবার পড়ুয়াদের পাশে অধ্যাপকরাও

বিশ্বভারতীতে শিক্ষার মান বাড়াতে কোটা ব্যবস্থা তুলে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর এই নিয়ে অধ্যাপকদের মধ্যেই তৈরি হয়েছে মতভেদ। সরাসরি কোটা বিরোধী আন্দোলনে যারা অংশগ্রহণ করেননি,তাঁদের  উপর চড়াও হওয়ার অভিযোগ উঠছে অধ্যাপকদেরই একাংশের বিরুদ্ধে।

Updated By: Dec 18, 2014, 10:46 AM IST
বিশ্বভারতীতে কোটা তুলে দেওয়ার প্রতিবাদে এবার পড়ুয়াদের পাশে অধ্যাপকরাও
Photo courtesy: Visva Bharati Chatra Sammilani Facebook Page

বোলপুর: বিশ্বভারতীতে শিক্ষার মান বাড়াতে কোটা ব্যবস্থা তুলে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর এই নিয়ে অধ্যাপকদের মধ্যেই তৈরি হয়েছে মতভেদ। সরাসরি কোটা বিরোধী আন্দোলনে যারা অংশগ্রহণ করেননি,তাঁদের  উপর চড়াও হওয়ার অভিযোগ উঠছে অধ্যাপকদেরই একাংশের বিরুদ্ধে।

বিশ্বভারতীতে কোটা বিতর্ক-কে কেন্দ্র করে লড়াইটা এখন সরাসরি অধ্যাপক বনাম অধ্যাপকের। একদল যখন কোটা ব্যবস্থা নিয়ে সিক্রেট ব্যালটে সবার মতামত সংগ্রহ করছেন, আরেক দল কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে নেমে পড়েছে আন্দোলনে। অভিযোগ, যে অধ্যাপকরা সরাসরি এই আন্দোলনের সঙ্গে যুক্ত নন, তাঁদের বাড়িতে চড়াও হচ্ছেন আন্দোলনরত অধ্যাপকদের একাংশ।

এই ঘটনার পরই বোলপুর থানায় অভিযোগ দায়ের করে বিশ্বভারতী ইউনিভর্সিটি  ফ্যাকাল্টি অ্যাসোসিয়েশন। তবে তাঁদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্তরা।

ইন্টারনাল কোটা চালু রাখার দাবিতে  বিশ্বভারতীর সমস্ত ভবনে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধ রাখার ডাক দিয়েছে বিশ্বভারতীর শিক্ষক ও কর্মীদের সংগঠন। অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছেন অভিভাবকরাও।

 চব্বিশ ঘণ্টায় মুখ খোলার জন্য যে সমস্ত অধ্যাপক সরাসরি আন্দোলনের সঙ্গে যুক্ত নন রাতে তাঁদের বাড়িতে হামলা ও প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে আন্দোলনরত অধ্যাপকদের একাংশের বিরুদ্ধে।

 

.