পাহাড়ে মাথা চাড়া দিচ্ছে জঙ্গি সংগঠন! ফের অশান্ত হওয়ার আশঙ্কা

পাহাড়ে কি ফের কোনও জঙ্গি আন্দোলনের প্রস্তুতি চলছে? সক্রিয় হয়ে উঠছে কোনও জঙ্গি সংগঠন? গতকাল রাতে অসমের চিরাংয়ে একটি গাড়ি থেকে বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র এবং প্রচুর পরিমাণ কার্তুজ উদ্ধারের পর এমনটাই মনে করছেন গোয়েন্দারা। অসম পুলিসের দাবি,ইউনাইটেড গোর্খা পিপলস অর্গানাইজেশন নামে একটি জঙ্গি সংগঠনের জন্য আনা হচ্ছিল অস্ত্র এবং কার্তুজগুলি।

Updated By: Nov 9, 2014, 08:55 AM IST

ওয়েব ডেস্ক: পাহাড়ে কি ফের কোনও জঙ্গি আন্দোলনের প্রস্তুতি চলছে? সক্রিয় হয়ে উঠছে কোনও জঙ্গি সংগঠন? গতকাল রাতে অসমের চিরাংয়ে একটি গাড়ি থেকে বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র এবং প্রচুর পরিমাণ কার্তুজ উদ্ধারের পর এমনটাই মনে করছেন গোয়েন্দারা। অসম পুলিসের দাবি,ইউনাইটেড গোর্খা পিপলস অর্গানাইজেশন নামে একটি জঙ্গি সংগঠনের জন্য আনা হচ্ছিল অস্ত্র এবং কার্তুজগুলি।

ফের কি অশান্ত হয়ে উঠতে চলেছে দার্জিলিং পাহাড়? পাহাড়ে কি মাথা চাড়া দিচ্ছে কোনও জঙ্গি সংগঠন? শনিবার রাতে অসমের চিরাংয়ে একটি গাড়ি থেকে অস্ত্র ও প্রচুর পরিমাণ কার্তুজ উদ্ধারের পর এই প্রশ্নের উত্তরগুলি অনেকটাই স্পষ্ট রাজ্যের গোয়েন্দাদের কাছে। জানা গিয়েছে, নাগাল্যান্ড থেকে অসম হয়ে দার্জিলিং আসছিল গাড়িটি।

অস্ত্র ও কার্তুজ উদ্ধারের তালিকা এক নজরে--

১টি এম ১৬ রাইফেল
২টি বেরেটা পিস্তল  
৩টি পয়েন্ট ৩২ পিস্তল
নাইন এম এম পিস্তলের ৩০০ রাউন্ড কার্তুজ
একে রাইফেলের ১৯৮ রাউন্ড কার্তুজ

অসমের ঢালিগাঁও থানার ছাপাগুড়ি অঞ্চলে গাড়িটিকে আটক করে অসম পুলিস, সিআরপিএফ ও এসএসবি। গাড়িটি দার্জিলিংয়ের রেজিস্ট্রেশন। গ্রেফতার হয়েছে দার্জিলিংয়ের বাসিন্দা উমেশ কামি ও বাকসার বাসিন্দা গণেশ ছেত্রী। অসম পুলিসের দাবি, নাগাল্যান্ড থেকে অস্ত্র পাচার করা হচ্ছিল দার্জিলিংয়ে ইউনাইটেড গোর্খা পিপলস অর্গানাইজেশনের প্রশিক্ষিত জঙ্গিদের কাছে। গত সেপ্টেম্বরের চোদ্দ তারিখ অসমের কোকড়াঝারের পর্বতঝোড়া অঞ্চলে সাতজন জঙ্গিকে গ্রেফতারের পরই প্রথম উঠে আসে ইউনাইটেড গোর্খা পিপলস অর্গানাইজেশন নাম। জানা যায়, নাগা জঙ্গি গোষ্ঠী এনএসসিআইএনের সহায়তায় মায়ানমারে অস্ত্র প্রশিক্ষণ নিয়েছে এই জঙ্গিরা। এই জঙ্গিরা সক্রিয় কোকরাঝড় অঞ্চলেই। কিন্তু শনিবার রাতে অস্ত্র-কার্তুজ সহ এ রাজ্যের বাসিন্দা দুজনকে গ্রেফতারের পর গোয়েন্দাদের কাছে অনেকটাই স্পষ্ট হয়ে গেল, অসম ছাড়িয়ে জঙ্গিরা সক্রিয় হয়ে উঠেছে দার্জিলিংয়ে। আজ ওই দুজনকে জেরা করতে পারেন রাজ্যের গোয়েন্দারা।

Tags:
.