এক মাস আন্দোলনের পর পূরণ হল শিলিগুড়ি বার অ্যাসোসিয়েশনের দাবি

Updated By: Jan 22, 2015, 11:57 PM IST

অবশেষে পূরণ হতে চলেছে শিলিগুড়ি আদালত ঘিরে বার অ্যাসোসিয়েশনের দাবি। হাইকোর্ট সিদ্ধান্ত নিয়েছে পুরনো কোর্ট চত্বরেই তৈরি হবে নতুন আদালত ভবন। এই দাবিতেই গত প্রায় একমাস ধরে লাগাতার আন্দোলন চালিয়ে আসছিলেন শিলিগুড়ির আইনজীবীরা। দাবি পূরণ হওয়ায় এবারে কর্মবিরতি তুলে নিয়েছেন তাঁরা।

আইনজীবী এবং ল-ক্লার্কদের আন্দোলনের জেরে একমাসেরও বেশি সময় ধরে শিলিগুড়ি আদালত বন্ধ। আদালত ভবন অন্যত্র সরানোর প্রতিবাদেই  শুরু হয়েছিল আন্দোলন। শিলিগুড়ি আদালত পরিদর্শনে  গিয়ে  আন্দোলনের আঁচ টের পেয়েছিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর। অবশেষে বার অ্যাসোসিয়েশনের দাবির পক্ষেই রায় দিয়েছে হাইকোর্ট। পুরনো কোর্ট চত্বরেই নতুন আদালত ভবন তৈরির কথা জানিয়ে দিয়েছে রাজ্য সরকারও। বৃহস্পতিবার এনিয়ে বার অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব।

হাইকোর্ট এবং রাজ্য সরকারের সিদ্ধান্তে খুশি আইনজীবীরাও। শিলিগুড়ির আদালত শহরের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু শুরু থেকেই তাতে আপত্তির কথা জানিয়েছিলেন আইনজীবী এবং ল-ক্লার্করা।  অবশেষে রাজ্যের সেই সিদ্ধান্ত বদল হল হাই কোর্টের হস্তক্ষেপে।

 

.