চা বাগানে চিতার ভয়; নিয়োগ নিরাপত্তা কর্মী

বাঘের ভয়ে চা বাগানে নিরাপত্তা কর্মী নিয়োগ করছে বাগান কর্তৃপক্ষ। ডুয়ার্সের বিভিন্ন চা বাগানে গত কয়েক মাসে চিতাবাঘের হামলায় বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। আতঙ্কে বাগানে কাজ প্রায় বন্ধের মুখে।  কর্মীরা যাতে নির্ভয়ে কাজ করতে পারে, সেজন্য নিরাপত্তা কর্মী বা সর্দায় নিয়োগ করছে বাগান কর্তৃপক্ষ।

Updated By: Aug 14, 2016, 09:35 PM IST
চা বাগানে চিতার ভয়; নিয়োগ নিরাপত্তা কর্মী
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : বাঘের ভয়ে চা বাগানে নিরাপত্তা কর্মী নিয়োগ করছে বাগান কর্তৃপক্ষ। ডুয়ার্সের বিভিন্ন চা বাগানে গত কয়েক মাসে চিতাবাঘের হামলায় বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। আতঙ্কে বাগানে কাজ প্রায় বন্ধের মুখে।  কর্মীরা যাতে নির্ভয়ে কাজ করতে পারে, সেজন্য নিরাপত্তা কর্মী বা সর্দায় নিয়োগ করছে বাগান কর্তৃপক্ষ।

আরও পড়ুন- ডানকুনিতে প্রতিবাদীকে বেধড়ক মার সমাজবিরোধীদের

কখন যে জঙ্গল থেকে বেরিয়ে  ঘাড় মটকে দেবে ঠিক ঠিকানা নেই। চিতা বাঘের আতঙ্কে ভুগছে ডুয়ার্সের চা বাগানগুলি। দিন কয়েক আগেই আলিপুরদুয়ারের রাজাভাতখাওয়ায় চিতাবাঘের হামলায় মৃত্যু হয়েছে এক বালকের। মালবাজারের রাঙামাটি চা বাগানে কাজ করতে গিয়ে চিতাবাঘের হামলায় জখম হয়েছেন পাঁচ মহিলা কর্মী।  গত দেড় মাসে রাঙা মাটি চা বাগানের বিভিন্ন অংশ থেকে চারটি চিতাবাঘ খাচাবন্দি করে বনদফতর। কিন্তু তাতেও ভয় কাটেনি। এই অবস্থায় বাগানে কর্মীদের নির্ভয়ে কাজ করানোর জন্য সর্দার পদে কর্মী নিয়োগ করছে বাগান কর্তৃপক্ষ।  

বাগানের প্রতি সেকশনে তিনজন করে সর্দার থাকছেন। তাঁরা বাঁশি ও পটকা নিয়ে পাহাড়া দিচ্ছেন।  সর্দার নিয়োগ হওয়ায় নিশ্চিন্ত মনে কাজ করতে পারছেন বাগানের কর্মীরা। বাগান কর্তৃপক্ষের সর্দার নিয়োগে খুশি বনদফতর। তারা জানিয়েছে চা বাগানে আরও চিতাবাঘ রয়েছে। চিতাবাঘ ধরতে বাগানের বিভিন্ন জায়গায় খাচা পাতাও রয়েছে ।

.