এবার রেডিও কলার ডুয়ার্সের চিতাবাঘের গলায়ও

এবার রেডিও কলার ডুয়ার্সের চিতাবাঘের গলায়ও
সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের পর এবার ডুয়ার্সের চিতাবাঘের গলায়ও রেডিও কলার পরানোর সিদ্ধান্ত নিল বনদফতর। যে সমস্ত চিতাবাঘ ডুয়ার্সের চা-বাগান গুলিতে ঢুকে পড়ছে সেগুলিকে পুনরায় জঙ্গলে পাঠানোর ক্ষেত্রে এই প্রযুক্তি বিশেষ সহায়ক বলে মনে করছেন বনকর্মীরা।
সুন্দরবনে রয়্যাল বেঙ্গল টাইগারের গতিবিধির ওপর নজর রাখতে বাঘের গলায় রেডিও কলার পরানোর সিদ্ধান্ত নিয়েছিল বনদফতর। এতে ফলও মিলেছিল। এবার সেই একই প্রযুক্তি কার্যকর হতে চলেছে ডুয়ার্সের চিতাবাঘের ওপরও। ডুয়ার্সের জঙ্গল থেকে বেরিয়ে শিকার ধরার জন্য প্রায়শই চা-বাগানগুলিতে ঢুকে পড়ছে চিতাবাঘ। যার ফলে আতঙ্ক ছড়াচ্ছে চা-বাগানগুলিতে। কখনও লেপার্ডের হানায় আক্রান্ত হচ্ছেন মানুষ। কখনও আবার মানুষের হাতেই মৃত্যু হচ্ছে চিতাবাঘের। এই অবস্থার পরিবর্তন ঘটাতে এবার লেপার্ডদের গলায় রেডিও-কলার পরানোর সিদ্ধান্ত নিয়েছে বনদফতর। বনদফতরের আধিকারিকদের দাবি, রেডিও-কলার পরানোর ফলে লেপার্ডদের গতিবিধি সম্পর্কে সহজেই তথ্য পাবেন তাঁরা।
 
পরিসংখ্যান বলছে ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত ডুয়ার্সের চা-বাগানগুলিতে মোট ৭১টি লেপার্ডকে উদ্ধার করেছেন বনকর্মীরা। এরমধ্যে ৫০ টি লেপার্ডকে জঙ্গলে ছেড়ে দেওয়া গেলেও বাঁচানো যায়নি ২০ টি লেপার্ডকে।

English Title: 
radio collar to leopards
Home Title: 

এবার রেডিও কলার ডুয়ার্সের চিতাবাঘের গলায়ও

No
7516
Is Blog?: 
No
Section: