উত্‍পাদন বন্ধ, কাঞ্চন ওয়েলমিলের শ্রমিকদের ভবিষ্যত্‍ অনিশ্চিত

অনিশ্চিত ভবিষ্যতের সামনে ঝাড়গ্রামের কাঞ্চন ওয়েলমিলের প্রায় ৩০০ শ্রমিক। অভিযোগ, গত ১০ এপ্রিল থেকে উত্পাদন বন্ধ করে দিয়েছে মিল কর্তৃপক্ষ। প্রতি ৩ বছর অন্তর চুক্তি নবীকরণ হয় ঝাড়গ্রামের কাঞ্চন ওয়েলমিলে। বেতন বৃদ্ধিসহ প্রায় সব বিষয় নিয়েই আলোচনা হয় চুক্তি নবিকরণের সময়।

Updated By: Apr 19, 2012, 06:35 PM IST

অনিশ্চিত ভবিষ্যতের সামনে ঝাড়গ্রামের কাঞ্চন ওয়েলমিলের প্রায় ৩০০ শ্রমিক। অভিযোগ, গত ১০ এপ্রিল থেকে উত্পাদন বন্ধ করে দিয়েছে মিল কর্তৃপক্ষ। প্রতি ৩ বছর অন্তর চুক্তি নবীকরণ হয় ঝাড়গ্রামের কাঞ্চন ওয়েলমিলে। বেতন বৃদ্ধিসহ প্রায় সব বিষয় নিয়েই আলোচনা হয় চুক্তি নবিকরণের সময়। শ্রমিকদের অভিযোগ, ২০১০-এর পর থেকে আর চুক্তি নবীকরণ করেনি মালিকপক্ষ। ওই সময় জঙ্গলমহলের পরিস্থিতি অনুকুল না থাকায় প্রতিবাদ করেননি শ্রমিকরাও।
কিন্তু জঙ্গলমহলের পরিস্থিতি শান্ত হওয়ার পরও বেতনবৃদ্ধি-সহ কোনও বিষয় নিয়েই আর আলোচনায় বসতে চাইছে না মালিকপক্ষ। উল্টেক্রমশই কমিয়ে দিচ্ছিল উত্‍পাদন। ১০ এপ্রিল থেকে একেবারেই উত্‍পাদন বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। প্রতিবাদে পথে নেমেছে সিটু, আইএনটিটিইউসি, এআইটিইউসি-সহ সব শ্রমিক সংগঠন। প্রতিদিন নিয়ম করে কারখানার গেটের বাইরে অবস্থান বিক্ষোভে বসছেন শ্রমিকরা। গেটের বাইরেই চলছে রান্না-খাওয়া। সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে বলে কারখানা কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়েছে। কবে সমস্যা মিটবে, কবে ফের কারখানার সাইরেন শোনা যাবে, সেদিকেই এখন তাকিয়ে আতান্তরে পড়া ৩০০ শ্রমিক ও তাঁদের পরিবার।
 

.