জলের থেকেও বেশি জলদস্যুর আতঙ্কে দিন কাটাচ্ছে কালনা

Updated By: Aug 5, 2015, 08:24 PM IST
জলের থেকেও বেশি জলদস্যুর আতঙ্কে দিন কাটাচ্ছে কালনা

জলের থেকে বড় হয়েছে জলদস্যুর আতঙ্ক। ভাগিরথীর জলে ডুবেছে কালনার ৫ ও ১০ নম্বর ওয়ার্ড। গতবারের বন্যায় ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছিলেন এই অঞ্চলেরই বহু মানুষ। সেই সুযোগেই বাড়ি বাড়ি অবাধে লুঠপাট চালায় জলদস্যুরা। এবার তাই আগে থেকেই সতর্ক  এলাকার মানুষ। জলদস্যুর মোকাবিলায় শুরু হয়েছে রাত পাহারা।

জলে কুমির, ডাঙায় বাঘ। জোড়া সঙ্কটে কালনার পাঁচ ও দশ নম্বর ওয়ার্ড।  ভাগিরথীর জলে প্লাবিত গোটা এলাকা।  বেশিরভাগ বহুতলেরই একতলা জলের তলায়।  জলের আতঙ্কের সঙ্গেই যোগ হয়েছে জলদস্যুর আতঙ্ক। ২০০০ ও ২০০২ সালের বন্যায় বন্যায় ভিটে ছেড়ে নিরাপদ আশ্রয়ে পাড়ি দিয়েছিলেন গ্রামের বাসিন্দারা। সেই সুযোগকেই কাজে লাগিয়ে বাড়ি বাড়ি অবাধ লুঠপাট চালায় দুষ্কৃতীরা। পুরনো স্মৃতি এখনও টাটকা। এবার আর তাই কোনও ঝুঁকি নিতে রাজি নয় এলাকার মানুষ। লুঠপাট আটকাতে  রাত পাহারায় নেমেছেন বাসিন্দারাই।

জলের তলায় খেত-খামার। ঘুম কেড়েছে মহাজনের ঋণ শোধের চিন্তা। জলদস্যু হামলায় তিলতিল করে তৈরি করা কষ্টের সংসারও যদি লুঠ হয়ে যায়, সে ক্ষতি আর পূরণ করা সম্ভব নয়। তাই প্রাণের ঝুঁকি নিয়েই রাত পাহারায় নেমেছেন কালনার ৫ ও ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা।

.