গ্রামে নেই বিদ্যুত্‍, মোবাইল চার্জ দিতে তাই যেতে হচ্ছে ১০ কিমি দূরে

শিলিগুড়ির গিরজা লাইন। ৮০টি চা শ্রমিক পরিবারের বাস এই গ্রামে। চা বাগান তৈরি হয়েছে একশ বছর আগে। স্বাধীনতার পর কেটে গেছে ৬৭ বছর। গ্রামে পৌছে গেছে মোবাইল। কিন্তু এখনও পৌছয়নি বিদ্যুত্‍ । ফলে মোবাইল চার্জ করতেও ৯ থেকে ১০ কিলোমিটার দূরে যেতে হয় নতুন প্রজন্মকে।

Updated By: Mar 17, 2015, 08:26 PM IST
গ্রামে নেই বিদ্যুত্‍, মোবাইল চার্জ দিতে তাই যেতে হচ্ছে ১০ কিমি দূরে

ওয়েব ডেস্ক: শিলিগুড়ির গিরজা লাইন। ৮০টি চা শ্রমিক পরিবারের বাস এই গ্রামে। চা বাগান তৈরি হয়েছে একশ বছর আগে। স্বাধীনতার পর কেটে গেছে ৬৭ বছর। গ্রামে পৌছে গেছে মোবাইল। কিন্তু এখনও পৌছয়নি বিদ্যুত্‍ । ফলে মোবাইল চার্জ করতেও ৯ থেকে ১০ কিলোমিটার দূরে যেতে হয় নতুন প্রজন্মকে।

দিন কাটে, আঁধার কাটেনা। শতক পেরোলেও ইলেকট্রিক ঢোকেনি উত্তরবঙ্গের গয়াগঙ্গা চা বাগানের শ্রমিক বস্তিতে। কুপির আলোয়  আলোর জীবন খোঁজে গিরজালাইন শ্রমিক বস্তি।  পাল্টে যাবে সব, স্বাধীনতার পর।  সেই আশা নিয়ে বৃদ্ধ হয়েছেন শ্রমিকেরা, মৃত্যু হয়েছে অনেকের, পাল্টায়নি কিছুই। তবু আশায় বুক বেঁধে রয়েছেন প্রজন্মের পর প্রজন্ম। এখনও আশা জাগায় নেতাদের আশ্বাস। তবে প্যারোলে ছাড়া পাওয়ার মত করেই ভোট পেরোলেই আশ্বাস ঝাঁপিতে ঢোকে পরের বারের ভোটের জন্য।

১৯১৩ সালে নোবেল পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। জগত্‍ সভায় নতুন পথের দিশারী ভারতবর্ষ। ১৯১৪, রবার্ট সিম্পসন হ্যামিলটন, ডুয়ার্সে  গয়াগঙ্গা চা বাগান তৈরি করলেন। সে বছরই জন্ম জ্যোতি বসুর। গান্ধীও সেবছর দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফিরলেন। তারপর বদলেছে পৃথিবীর অনেক কিছুই, কিন্তু বদলায়নি গিরজা লাইন শ্রমিক বস্তি।

ছেলে মেয়েরা দূরে যায় লেখাপড়া শিখতে। এসেছে মোবাইল। কিন্তু মোবাইলের ব্যাটারি চার্জ করতে ছুটতে হয় দূরের শহরে। কবে কাটবে, শতবর্ষের অপেক্ষা। অপেক্ষায় গিরজা লাইন।

.