কার্সিয়ংয়ে চালু নয়া চিড়িয়াখানা

পশুপ্রেমীদের জন্য সুখবর। ঐতিহ্যবাহী দার্জিলিং-এর চিড়িয়াখানা এবার পরিসর বাড়িয়ে এবার কার্সিয়ং-এও।

Updated By: Dec 8, 2011, 11:04 AM IST

পশুপ্রেমীদের জন্য সুখবর। ঐতিহ্যবাহী দার্জিলিং-এর চিড়িয়াখানা এবার পরিসর বাড়িয়ে এবার কার্সিয়ং-এও।
কার্সিয়ং-এর ডাউহিলে খোলা হল দার্জিলিং চিড়িয়াখানার শাখা স্যাটেলাইট জু। নতুন এই চিড়িয়াখানার উদ্বোধন করলেন বনমন্ত্রী হিতেন বর্মন। প্রথম দিনেই চিড়িয়াখানায় ছাড়া হল বেশকিছু বিরল প্রজাতির পশুপাখিকে।
দার্জিলিং-এর ঐতিহ্যবাহী পদ্মজা নাইডু জুলজিকাল পার্কে রয়েছে হিমালয়ের জীববৈচিত্রের এক বিপুল সম্ভার। দার্জিলিং গেছেন অথচ চিড়িয়াখানা যাননি, এমন মানুষ পাওয়া মুশকিল। এবার দার্জিলিং চিড়িয়াখানারই শাখা খুলল কার্সিয়ং-এ। কার্সিয়ং-এর ডাউহিলে এই স্যাটেলাইট জু-এর আবাসিক হবে বিরল প্রজাতির বেশকিছু পশু পাখি। মূলত বিরল প্রজাতির প্রাণীদেরই সংরক্ষণ করা হবে এখানে। পর্যটন বিকাশের লক্ষ্যে তো বটেই। পাশপাশি দার্জিলিং-এর শব্দ দূষণের হাত থেকে বাঁচাতেও কার্সিয়ং-এ এই শাখা খোলার চিন্তাভাবনা। বুধবার চিড়িয়াখানাটির উদ্বোধন করেন বনমন্ত্রী হিতেন বর্মন।
চিড়িয়াখানার উদ্বোধনের পরেই ব্লু শিপ, বার্কিং ডিয়ার ছাড়া হয়। ছাড়া হয়, চিন থেকে আনা পাখি গোল্ডেন ফেজান্ট এবং লেডি আর্মহার্স্ট ফেজান্ট-ও। বন দফতর সূত্রে খবর, পরবর্তীকালে পূর্ব হিমালয়ের স্থানিক উভচর `হিমালয়ান নিউট`-সহ বেশ কিছু বিরল ছোট বন্যপ্রাণী সংরক্ষণের পরিকাঠামো গড়ে তোলা হবে এখানে।

.