'অধীর খ্যাদানো যজ্ঞ' করতে বেনারস যাচ্ছেন মানস

আবার বেনারস যাচ্ছেন মানস ভুঁইঞা। যজ্ঞ করতে। যে সে যজ্ঞ নয়, রুদ্রাভিষেক যজ্ঞ। সবচেয়ে কঠিন যজ্ঞ বলা হয় একে। এর আগে প্রধানমন্ত্রী দশ ঘণ্টা ধরে এই যজ্ঞ করেছিলেন। এবার মানস। যদিও অনেকেই বলাবলি , শুরু করেছেন , মানসের এই যজ্ঞের নাম হওয়া উচিত অধীর হঠাও যজ্ঞ।  

Updated By: Aug 1, 2016, 11:43 PM IST
'অধীর খ্যাদানো যজ্ঞ' করতে বেনারস যাচ্ছেন মানস

ওয়েব ডেস্ক: আবার বেনারস যাচ্ছেন মানস ভুঁইঞা। যজ্ঞ করতে। যে সে যজ্ঞ নয়, রুদ্রাভিষেক যজ্ঞ। সবচেয়ে কঠিন যজ্ঞ বলা হয় একে। এর আগে প্রধানমন্ত্রী দশ ঘণ্টা ধরে এই যজ্ঞ করেছিলেন। এবার মানস। যদিও অনেকেই বলাবলি , শুরু করেছেন , মানসের এই যজ্ঞের নাম হওয়া উচিত অধীর হঠাও যজ্ঞ।  

প্রথম ছজনই কন্যাসন্তান। সপ্তম মানস ভুঁইঞা। ছোটবেলা থেকেই শিবের ভক্ত তিনি। ঝড়-জল-বৃষ্টি , পূজো করা মানসের বাধ্যতামূলক। শিব পুজো না করে জল স্পর্শ করেন না সবংয়ের বিধায়ক। 

দিন দশেক আগেও প্রদেশ কংগ্রেস দফতরে বসে অধীর যখন মিটিং করছেন, মানস তখন কাশীবাসে। মন দিয়ে পুজো করছেন। ফের কাশী যাচ্ছেন মানস। এবার রুদ্রাভিষেক যজ্ঞ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেনারসে গিয়ে এই যজ্ঞ করেছিলেন। এবার মানস। শিব মন্দিরের প্রধান পুরোহিত নিজে করান এ যজ্ঞ। দশ থেকে এগারো ঘণ্টা ধরে হোমের সামনে বসে আহুতি দিতে হয় ভক্তকে। 

মানস যখন যজ্ঞে বসে ঘি ঢালবেন, সেইসময় কংগ্রেস বিধায়কদের নিয়ে তেসরা অগাস্ট বৈঠক ডেকেছেন আব্দুল মান্নান। থাকছেন না মানস। তাঁর দাবি, তিনি জানেন না। মান্নানের দাবি, সব বিধায়ক জানেন। মানস আর মান্নান যেখানে বসেন, তার মাঝখানে শুধু একটা দরজার ব্যবধান। তবু কেউ কারও খবর রাখে না। 

নিন্দুকেরা বলতে শুরু করেছেন, আসলে বেনারসে মানস যাচ্ছেন রুদ্রাভিষেক নয়, অধীর খ্যাদানো যজ্ঞ করতে। কারণ ইতিমধ্যেই অধীরকে সরানোর ডাক দিয়েছেন তিনি।তাই যজ্ঞের শেষে শিবের কাছে প্রার্থনার সময় একবারও কি মানস চাইবেন না সভাপতির চেয়ার থেকে সরে যান অধীর? সম্পর্কটা এতটাই তিক্ততায় পৌছেছে যে অধীর এবং মান্নানকে প্রকাশ্যে দাঁড়িয়েই  নিন্দামন্দ করেন মানস। যদিও উল্টোদিক আপাতত চুপ। তারা অপেক্ষায় রয়েছেন নয়ই অগাস্ট দিল্লির বৈঠকের জন্য। 

শিবের ভক্তরা বিশ্বাস করেন রুদ্রাভিষেক যজ্ঞ সঠিকভাবে করলে দুহাত ভরে আশীর্বাদ পাওয়া যায়। গতবছর বেনারসে পুজো দেওয়ার পর কলকাতায় ফিরে কিন্তু শোকজের নোটিস হাত পেতে নিতে হয়েছিল মানসকে। এবার? অধীর অপেক্ষায়... 

.