অতীতের 'টাটা বিমুখ' মমতাই এবার রাজ্যে শিল্প গড়তে 'টাটাদের' ডাকলেন

একদিকে কোর্টের নির্দেশে সিঙ্গুরে টাটাদের অধিগৃহীত জমি ফেরানোর কাজ শুরু। দিন কয়েকের মধ্যে সেখানে তৈরি হওয়া ন্যানো কারখানা ভেঙে ফেলা হবে। তিনি জানেন সেটা। আর সেখানে দাঁড়িয়েই এবার গোটা বিশ্বের কাছে মাস্টারস্টোক খেলে দিলেন তিনি।

Updated By: Sep 14, 2016, 07:01 PM IST
অতীতের 'টাটা বিমুখ' মমতাই এবার রাজ্যে শিল্প গড়তে 'টাটাদের' ডাকলেন

ওয়েব ডেস্ক : একদিকে কোর্টের নির্দেশে সিঙ্গুরে টাটাদের অধিগৃহীত জমি ফেরানোর কাজ শুরু। দিন কয়েকের মধ্যে সেখানে তৈরি হওয়া ন্যানো কারখানা ভেঙে ফেলা হবে। তিনি জানেন সেটা। আর সেখানে দাঁড়িয়েই এবার গোটা বিশ্বের কাছে মাস্টারস্টোক খেলে দিলেন তিনি।

কী সেই মাস্টারস্টোক?

সিঙ্গুরের মঞ্চ থেকে তিনি টাটাদের এরাজ্যে ফের গাড়ি কারখানা গড়ার আহ্বান জানালেন। তবে, এবার আর সিঙ্গুরে নয়, টাটাকে গাড়ি তৈরির কারখানা গড়ার গোয়ালতোডড়ে জমি দিতে ইচ্ছুক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কারখানা তৈরির জন্য সিঙ্গুরের হাজার একরের পরিবর্তে সেখানেও হাজার একর জমি দিতে প্রস্তুত তিনি।     

"অ্যকশন ইজ লাউডার দ্যান ওয়ার্ডস...কাজ করতে জানি, কথায় সময় দিই না।" আদালতের নির্দেশে সিঙ্গুরে টাটাদের অধিগৃহিত জমি ফেরাতে এসে বিরোধীদের বিরুদ্ধে একপ্রকার তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নাম না করেই আজকের মঞ্চ থেকে বামেদের "অকর্মণ্য" বলে দাবি করেন মমতা। তাঁর কথায় ৩৪ বছরে রাজ্যকে "দেউলিয়া" করে গেছে বিগত বাম সরকার। আর এখন তারই ফল ভোগ করতে হচ্ছে রাজ্যকে।

আজ থেকে ১০ বছর আগে সিঙ্গুরে টাটাদের ন্যানো গাড়ি কারখানার জন্য বাম সরকারের জমি অধিগ্রহণ নীতির বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দাবি ছিল, এই জমি সেখানকার কৃষকদের ফিরিয়ে দিতে হবে। স্লোগান তুলেছিলেন, "গো ব্যাক টাটা।" সেই আন্দোলনের রেশ ধরেই অবশেষে আদালতের নির্দেশ দেয়, সেই সময়ের অধিগ্রহণ নীতি ভুল। আর তাই জমি ফেরাতে হবে। আদালতের নির্দেশ মেনে আজ থেকেই সেখানে শুরু হল জমি ফেরানোর কাজ।

কিন্তু, আন্দোলনের তোড়ে সেদিন যে সংস্থাটিকে একপ্রকার 'তাড়িয়েই' দিয়েছিলেন মমতা, আজকের মঞ্চ থেকে তাদেরই আবার কেন আহ্বান জানালেন? শিল্পমহল থেকে রাজনৈতিক মহল...প্রত্যেকেরই ধারণা রাজ্যে লগ্নি টানার লক্ষ্যেই এই নতুন মাস্টারস্ট্রোকটি খেললেন তিনি। আর তার জন্য বেছে নিলেন চেনা জমিতে আজকের মঞ্চকেই

.