পর্যটকদের আপ্যায়নে নতুন অতিথি দার্জিলিংয়ে

তীব্র দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। গরমের হাত থেকে রেহাই পেতে পর্যটকদের ভিড়ে এখন জমজমাট দার্জলিং। আর তাই পর্যটকদের আকর্ষণ বাড়াতে দার্জিলিংয়ের চিড়িয়াখানায় হাজির নতুন অতিথিরা।

Updated By: May 30, 2012, 11:19 PM IST

তীব্র দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। গরমের হাত থেকে রেহাই পেতে পর্যটকদের ভিড়ে এখন জমজমাট দার্জলিং। আর তাই পর্যটকদের আকর্ষণ বাড়াতে দার্জিলিংয়ের চিড়িয়াখানায় হাজির নতুন অতিথিরা। দিন সাতেক আগে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্কে জন্ম নেয় বিরল প্রজাতির হিমালয়ান থার-এর শাবক। বুধবার জন্ম নিল হিমালয়ান ব্লু-শিপের একটি শাবক।
আশির দশকের মাঝামাঝি সময় থেকে ক্যাপটিভ ব্রিডিং প্রোগ্রাম হয় দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্কে। বিরল প্রজাতির প্রাণীগুলির জন্ম এই প্রোগ্রামের একটি বড় সাফল্য বলে মনে করছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এর আগেও এই প্রোগ্রামের মধ্য দিয়েই এই চিড়িয়াখানায় জন্ম হয় রেড পান্ডা, তিব্বতী নেকড়ে এবং স্নো লেপার্ডের মতো কিছু বিরল প্রাণীর। চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে সুস্থ রয়েছে মা ও তাদের শাবকরা। নতুন অতিথিদের আগমনে এখন খুশীর হাওয়া চিড়িয়াখানাজুড়ে।

.