খড়গপুরের কংগ্রেস-তৃণমূল কাজিয়া গড়াল আদালতে

পৌরসভা বোর্ডের নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচনকে কেন্দ্র করে ফের সামনে এল কংগ্রেস-তৃণমূল সংঘাত। খড়্গপুরের তৃণমূল পরিচালিত পৌরসভার বোর্ডের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, হাইকোর্টের রায় না মেনে নতুন চেয়ারম্যান নিয়োগ না করে ভাইস চেয়ারম্যানই পৌরসভার কাজ করছেন।

Updated By: Oct 7, 2012, 12:57 PM IST

পৌরসভা বোর্ডের নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচনকে কেন্দ্র করে ফের সামনে এল কংগ্রেস-তৃণমূল সংঘাত। খড়্গপুরের তৃণমূল পরিচালিত পৌরসভার বোর্ডের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, হাইকোর্টের রায় না মেনে নতুন চেয়ারম্যান নিয়োগ না করে ভাইস চেয়ারম্যানই পৌরসভার কাজ করছেন। যদিও হাইকোর্টের রায় অনুযায়ীই কাজ চলছে বলে দাবি করেছেন পৌরসভার ভাইস চেয়ারম্যান।  
২৪ সেপ্টেম্বর হাইকোর্টের রায় অনুযায়ী খড়গপুর পৌরসভার চেয়ারম্যানের পদ থেকে সরে যান জহর পাল। এরপর থেকে পৌরসভার যাবতীয় কাজের দায়িত্ব নেন ভাইস চেয়ারম্যান তুষার চৌধুরী। হাইকোর্টের রায় অনুযায়ী নতুন চেয়ারম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত ভাইস চেয়ারম্যানই সব দায়িত্ব পালন করবেন। কিন্তু নতুন চেয়ারম্যান নিয়োগে অকারণ গড়িমসি করা হচ্ছে বলে অভিযোগ কংগ্রেসের। এই নিয়ে তৃণমূল পরিচালিত পৌরসভা বোর্ডের বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের করেছে কংগ্রেস। কংগ্রেসের মতে পৌরসভা সংক্রান্ত আইনের ১৯ নম্বর ধারা অনুযায়ী পুরনো চেয়ারম্যান চলে যাওয়ার সাতদিনের মধ্যে নতুন চেয়ারম্যান নিয়োগ করতে হয়। তা না হলে দলের কাউন্সিলররা সভা ডেকে চেয়ারম্যান নিয়োগ করবেন। কিন্তু এক্ষেত্রে নির্দিষ্ট এই আইন মানা হচ্ছে না বলে অভিযোগ।
 
যদিও এই অভিযোগকে আমল দিতে নারাজ পৌরসভার ভাইস চেয়ারম্যান তুষার চৌধুরী। এই পরিস্থিতি চলতে দেওয়া যাবে না বলে জানিয়েছে কংগ্রেস। সোমবার ফের সভা ডেকে চেয়ারম্যান নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে কংগ্রেসের ষোলো জন কাউন্সিলর।

.