সিঙ্গুরে টাকা পেল অনিচ্ছুকরা

অধিগৃহীত জমি ফেরত দিতে, টাটাদের অস্থায়ী অফিসেই অফিস গড়ল রাজ্য প্রশাসন। শুরু হয়েছে অনিচ্ছুক চাষিদের ক্ষতিপূরণ টাকা দিতে ফর্ম বিলির কাজ । চলছে জমি জরিপও ।

Updated By: Sep 4, 2016, 08:17 PM IST
সিঙ্গুরে টাকা পেল অনিচ্ছুকরা

ওয়েব ডেস্ক: অধিগৃহীত জমি ফেরত দিতে, টাটাদের অস্থায়ী অফিসেই অফিস গড়ল রাজ্য প্রশাসন। শুরু হয়েছে অনিচ্ছুক চাষিদের ক্ষতিপূরণ টাকা দিতে ফর্ম বিলির কাজ । চলছে জমি জরিপও ।

ফের  জমি অধিগ্রহণের জন্য ক্ষতিপূরণের টাকা দেওয়ার কাজ শুরু হয়েছে সিঙ্গুরে। তবে এবার গতবারের মত নয়। সম্পূর্ণ ভিন্ন। এবার ইচ্ছুকদের নয়, ক্ষতিপূরণের টাকা দেওয়া হচ্ছে অনিচ্ছুকদের। দেওয়া হচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশে। বেরাবেরির পূর্ব পাড়ায় জমি অধিগ্রহণ দফতরের একটি ক্যাম্প খোলা হয়েছে। এই ক্যাম্প থেকেই অনিচ্ছুক চাষিদের ফর্ম বিলি করা হচ্ছে। পূরণ করা ফর্ম  স্ক্রুটিনি করে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে।

আরও পড়ুন- সিঙ্গুর ইস্যুতে পলিটব্যুরোর সঙ্গে ভিন্নমত সূর্য

ক্ষতিপূরণের টাকা পেয়ে খুশি, তবে আরও বেশি কিছু আশা করেছিলেন অনিচ্ছুক চাষিরা। এদিকে চাষিদের জমি ফেরত দিতে শুরু হয়েছে জমি জরিপের কাজ। দ্রুত কাজ শেষ করতে বেসরকারি সংস্থাকেও কাজে লাগানো হয়েছে। কাজ হচ্ছে  সকাল থেকে রাত পর্যন্ত। অধিগৃহীত জমিতেই অস্থায়ী প্রশাসনিক অফিস ও থাকার জায়গা করা হয়েছে। অধিগৃহীত জমিতে বেশ কয়েকটি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে, রয়েছে সিসিটিভি। কারখানার জন্য নির্মিত দুটি সাবস্টেশন থেকে ট্রান্সফর্মার খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। অবস্থা খতিয়ে দেখতে ঘটনাস্থলে যান মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এদিকে ইচ্ছুক চাষিদের ক্ষতিপূরণ ও জমি ফেরত পাওয়াতে এলাকায় মিছিল করে এসইউসি।

আরও পড়ুন- সিঙ্গুর নিয়ে সাফাই দিল সিপিএম পলিটব্যুরো

.