'কার্পেট ভিলেজ'

উত্তরদিনাজপুরের কালিয়াগঞ্জ  ব্লকের মালগাঁও গ্রামে ঘরে ঘরে তৈরি হচ্ছে কার্পেট। রং বাহারি কার্পেট, গালিচা তৈরির জন্য কার্পেট  ভিলেজ নামেই এই গ্রামকে চেনেন সবাই। তবে বাজার থাকলেও মূলধনের সীমাবদ্ধতায় গ্রামবাসীরা পর্যাপ্ত বরাত পান না।

Updated By: Nov 5, 2015, 10:11 PM IST
'কার্পেট ভিলেজ'

ওয়েব ডেস্ক: উত্তরদিনাজপুরের কালিয়াগঞ্জ  ব্লকের মালগাঁও গ্রামে ঘরে ঘরে তৈরি হচ্ছে কার্পেট। রং বাহারি কার্পেট, গালিচা তৈরির জন্য কার্পেট  ভিলেজ নামেই এই গ্রামকে চেনেন সবাই। তবে বাজার থাকলেও মূলধনের সীমাবদ্ধতায় গ্রামবাসীরা পর্যাপ্ত বরাত পান না।

শিল্পীর হাতের নিপুন ছোয়ায় তৈরি হচ্ছে একের পর এক সুদৃশ্য কার্পেট, গালিচা। উত্তরদিনাজপুরের কালিয়াগঞ্জ ব্লকের মালগাও গ্রাম পঞ্চায়েতের মালগাও গ্রামে প্রায় দশ হাজার পরিবারের রুটি রুজি নির্ভর করে এই কার্পেট, গালিচা তৈরির ওপর। শুরুটা হয়েছিল সেই উনিশশো উনআশি সালে। গ্রামের কৃষক পরিবারের ছেলে আবু তাহের উচ্চমাধ্যমিক পাশ করে পাড়ি দেন উত্তরপ্রদেশের ভদোইয়ে। সেখান থেকেই কার্পেট, গালিচা তৈরির কাজ শিখে আসেন তিনি।

তবে ভাল কাজের কদর থাকলেও, মূলধনের অভাবে ব্যাহত হচ্ছে উত্পাদন। আর তাতেই  বরাত পেলেও সেইমত যোগান দিতে পাচ্ছেন না মালগাওয়ের শিল্পীরা।

শিল্পীদের দাবি, তাদের ঋণ দিতে এগিয়ে আসছে না কোনও ব্যাঙ্ক। এই পরিস্থিতিতে সরকারি সাহায্যের দিকেই তাকিয়ে রয়েছেন তাঁরা।

 

.