বারিকুলে বাস দুর্ঘটনায় ৮ জনের দেহ উদ্ধার, ক্ষতিপূরণ ঘোষনা রাজ্য সরকারের

বাঁকুড়ার বারিকুলে বাস দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। এখনও পর্যন্ত ৮ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। শুক্রবার বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে ৫ জনের দেহ উদ্ধার করা হয়। উদ্ধার করা দেহগুলির মধ্যে বিনপুরের বক্সি এলাকার বিডিও অফিসের লেবার অফিসারের দেহও রয়েছে। তাঁর নাম বিভাস প্রামাণিক। হুগলীর আরামবাগের বাসিন্দা তিনি।

Updated By: Sep 7, 2012, 02:58 PM IST

বাঁকুড়ার বারিকুলে বাস দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। এখনও পর্যন্ত ৮ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। শুক্রবার বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে ৫ জনের দেহ উদ্ধার করা হয়। উদ্ধার করা দেহগুলির মধ্যে বিনপুরের বক্সি এলাকার বিডিও অফিসের লেবার অফিসারের দেহও রয়েছে। তাঁর নাম বিভাস প্রামাণিক। হুগলীর আরামবাগের বাসিন্দা তিনি। উদ্ধার হওয়া বাকি দেহগুলির এখনও পরিচয় জানা যায়নি। এদের মধ্যে একটি শিশুও রয়েছে। বাঁকুড়ার জামবনি, মামবারি, টেকোপল থেকে আজ সকালে দেহগুলি উদ্ধার করা হয়। যাঁদের আত্মীয়দের খোঁজ এখনও মেলেনি তাঁরা ভিড় জমিয়েছেন ঘটনাস্থলে।
বৃহস্পতিবার বাঁকুড়ার ফুলকুসমায় ভয়াবহ হড়কা বানে ভেসে যায় বাসটি। বাসে প্রায় ৮০ জন যাত্রী ছিলেন বলে অনুমান করা হচ্ছে। গতকালই এদের মধ্যে ৪৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছিল। ঝাড়গ্রাম থেকে দুর্গাপুর যাওয়ার সময়ে নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে বাসটিকে কংক্রিটের কজওয়ের উপর তুলে দেয় চালক। প্রায় সঙ্গে সঙ্গেই আচমকা হড়কা বানে ভেসে যায় বাসটি। দুর্গাপুর থেকে ডিজাস্টার ম্যানেজমেন্ট গ্রুপ ঘটনাস্থলে পৌঁছলেও বাঁকুড়া সদর এবং ঝাড়গ্রাম দুদিক থেকেই এলাকার যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ায় স্তব্ধ হয়ে পড়ে উদ্ধারকাজ।
নিখোঁজদের সন্ধানে উদ্ধারের কাজ শুরু করে বারিকুল থানার পুলিস ও দমকল। পুলিসের সঙ্গে উদ্ধার কাজে হাত লাগান স্থানীয় বাসিন্দারাও। কিন্তু বৃষ্টির জল ক্রমাগত বাড়ার ফলে চারদিক দিয়ে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়ে ঘটনাস্থল। এলাকার প্রায় প্রতিটি রাস্তায় ৭ থেকে ৮ ফুট জল জমে রয়েছে বলে জানা গেছে। বুধবার থেকেই বাঁকুড়ায় বৃষ্টি শুরু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৪৭.২ মিলিমিটার। বৃষ্টির ফলে পাহাড়ি নদীতে জলস্তর বেড়ে যাওয়ায় হড়কা বান আসে বলে মনে করা হচ্ছে।

 

.