বাম আমলে অধিগৃহীত ৫০ একর জমি ফেরত দিক রাজ্য, নির্দেশ হাইকোর্টের

বারুইপুরের ৫০ একর জমি মালিককে ফিরিয়ে দিতে হবে। আজ রাজ্য সরকারকে এমনই নির্দেশ কলকাতা হাইকোর্টের। ২০০৬-এ জেলা সদর গড়ার জন্য বারুইপুরের ৫০০ একর জমি অধিগ্রহণ করে তত্‍কালীন বাম সরকার। কিন্তু, সেখানে কোনও কাজ না হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয় মালিকপক্ষ।

Updated By: Mar 1, 2016, 05:18 PM IST
বাম আমলে অধিগৃহীত ৫০ একর জমি ফেরত দিক রাজ্য, নির্দেশ হাইকোর্টের

ওয়েব ডেস্ক: বারুইপুরের ৫০ একর জমি মালিককে ফিরিয়ে দিতে হবে। আজ রাজ্য সরকারকে এমনই নির্দেশ কলকাতা হাইকোর্টের। ২০০৬-এ জেলা সদর গড়ার জন্য বারুইপুরের ৫০০ একর জমি অধিগ্রহণ করে তত্‍কালীন বাম সরকার। কিন্তু, সেখানে কোনও কাজ না হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয় মালিকপক্ষ।

দক্ষিণ ২৪ পরগনা জেলা সদর হবে বারুইপুর। ২০০৬-এ এজন্য বারুইপুর-আমতলা রোড লাগোয়া ৫০০ একর জমি অধিগ্রহণ করে তত্‍কালীন বাম সরকার। অধিগৃহীত জমির মধ্যে ৩৯ একর জমির মালিকানা ডিজায়ার আগ্রো ডেভপলমেন্ট প্রাইভেট লিমিটেডের। ১১ একর জমির মালিকানা এলাকার মানুষের।

উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে ২০০৯ সালে হাইকোর্টের দ্বারস্থ হয় ডিজায়ার অ্যাগ্রো ও এলাকার মানুষ। রাইট টু কমপেনসেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন অ্যাক্ট অনুযায়ী আদালতের কাছে জমি ফেরত দেওয়ার আবেদন করেন তাঁরা। তারপর থেকে বিচারপতি অরিন্দম সিনহার এজলাসে মামলা চলছিল। মঙ্গলবার বিচারপতি অধিগৃহীত ৫০ একর জমি ফেরতের নির্দেশ দেন। হাইকোর্টের নির্দেশে স্বস্তির নিশ্বাস জমি মালিকদের।

.