একনজরে বিশ্বের হাফ ডজন খবর

নব্বই ছুঁতে আর মাস খানেক বাকি। তবু কে বলবে তিনি বৃদ্ধ হয়ে গিয়েছেন? রানি এলিজাবেথ স্বমহিমায়। সোমবার ছিল কমনওয়েলথ ডে। সেই উপলক্ষ্যে সপরিবারে হাজির রানি। ছিলেন ৫৩টি দেশের প্রতিনিধিরা। সকলের সঙ্গে বেশ খানিকটা সময় কাটালেন তিনি। লন্ডনের অনুষ্ঠানে হাজির ছিলেন রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন মহাসচিব কফি আন্নানও।

Updated By: Mar 15, 2016, 05:37 PM IST
একনজরে বিশ্বের হাফ ডজন খবর

ওয়েব ডেস্ক: নব্বই ছুঁতে আর মাস খানেক বাকি। তবু কে বলবে তিনি বৃদ্ধ হয়ে গিয়েছেন? রানি এলিজাবেথ স্বমহিমায়। সোমবার ছিল কমনওয়েলথ ডে। সেই উপলক্ষ্যে সপরিবারে হাজির রানি। ছিলেন ৫৩টি দেশের প্রতিনিধিরা। সকলের সঙ্গে বেশ খানিকটা সময় কাটালেন তিনি। লন্ডনের অনুষ্ঠানে হাজির ছিলেন রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন মহাসচিব কফি আন্নানও।

পৃথিবীতে ফিরেছেন দিন কয়েক আগেই। আন্তর্জাতিক স্পেস স্টেশনে দীর্ঘ সময় থাকার রেকর্ড রাশিয়ার মহাকাশবিজ্ঞানী মিখেইল করনিয়েনকো এবং সার্গি ভলকোভের। সোমবার সাংবাদিক সম্মেলন করে জানালেন, শারীরিক কষ্টের থেকেও এই ৩৪০ দিনে মানসিক কষ্ট অনেকটাই। বলতে ভুললেন না মার্কিন মহাকাশবিজ্ঞানী স্কট কেলির কথা। জানালেন, স্পেস স্টেশনেই কেলির সঙ্গে দারুণ বন্ধুত্ব হয়ে গিয়েছে। 

এও হয়। আবহাওয়ার পরিবর্তন হাসি ফুটিয়েছে কাশ্মীরে ঘুরতে যাওয়া পর্যটকদের মুখে। কারণ, সেখানে অকাল তুষারপাত। রাস্তাঘাট তুষারাবৃত। তার মধ্যে কনকনে ঠাণ্ডা। আর কি চাই! যাঁরা গরম থেকে রেহাই পেতে কাশ্মীর বেড়াতে গিয়েছেন, তাঁরা তো অহ্লাদে আটখানা। 

সান ডিয়াগোর চিড়িয়াখানায় পার্টি টাইম। ২বছরের গোরিলা জোয়ানের জন্মদিন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে। মায়ের পিঠে চড়ে জোয়ান ছিল মহাখুশিতে। স্ট্রবেরি, পপকর্ণ ছড়িয়ে দেওয়া হয়েছিল জোয়ানের খাঁচার কাছে। ২০১৪-র ১২ মার্চ জোয়ানের জন্মের সময় জটিলতা তৈরি হয়েছিল। যদিও এখন সম্পূর্ণ সুস্থ রয়েছে সে।

বিপজ্জনক ভাবে বাড়ছে সমুদ্রের জলস্তর। আর এরফলে ২১০০ সালের মধ্যে ১.৫ কোটিরও বেশি মার্কিন নাগরিক তাঁদের বাসস্থান থেকে উত্খাত হতে পারেন। আমেরিকার উপকূল এলাকায় সমীক্ষা চালিয়ে এই সতর্কবাণী শুনিয়েছে মার্কিন সমুদ্র ও পরিবেশ দফতর। বিপদসীমার তালিকায় প্রথমে রয়েছে ফ্লোরিডা। লুসিয়ানা ও ক্যালিফোর্নিয়ার নাম রয়েছে এরপরই।

বন্যায় বিপর্যস্ত মার্কিনযুক্ত রাষ্ট্রের দক্ষিণের রাজ্যগুলি। বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫। ঝড়বৃষ্টিতে বিধ্বস্ত লুসিয়ানা ও মিসিসিপির বাসিন্দাদের জন্য এপর্যন্ত কোনও আশার বাণী শোনাতে পারেনি মার্কিন আবহাওয়া দফতর। উল্টে আরও বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে।  

.