বিশ্বের কাছে বিস্ময় চিনের এই ট্রেন

চিন বলেই বোধহয় এমন সব আবিষ্কার সম্ভব। এক কথায় যুগান্তকারী সৃষ্টি। চালক ছাড়াই রাস্তা দিয়ে চলবে যাত্রীবাহী ট্রেন, আর এই ট্রেনের জন্য আলাদা করে কোনও ট্র্যাকও তৈরি করতে হবে না। অবাস্তব মনে হচ্ছে? হ্যাঁ, ভারত কিংবা পৃথিবীর অন্য সব দেশের কাছে এই ধরণের ট্রেন আবিষ্কার স্বপ্নের মতই। অবাস্তবও মনে হতে পারে। তবে যদি দেশটার নাম হয় চিন, তাহলে বলতেই হয়, 'আনহোনি কো হোনি কর দে...'। চালক ছাড়া ট্রেন চলবে, প্রয়োজন নেই কোনও নির্দিষ্ট ট্র্যাকেরও, চিন দেখিয়ে দিল এমনটা সম্ভব। চিনের হুনান প্রভিন্সে প্রথম চালু হল চালকহীন ট্রেন পরিষেবা।  

Updated By: Jun 7, 2017, 01:01 PM IST
বিশ্বের কাছে বিস্ময় চিনের এই ট্রেন

ওয়েব ডেস্ক: চিন বলেই বোধহয় এমন সব আবিষ্কার সম্ভব। এক কথায় যুগান্তকারী সৃষ্টি। বাস রাস্তা দিয়েই চলবে যাত্রীবাহী ট্রেন, আর এই ট্রেনের জন্য আলাদা করে কোনও ট্র্যাকও তৈরি করতে হবে না। অবাস্তব মনে হচ্ছে? হ্যাঁ, ভারত কিংবা পৃথিবীর অন্য সব দেশের কাছে এই ধরণের ট্রেন আবিষ্কার স্বপ্নের মতই। অবাস্তবও মনে হতে পারে। তবে যদি দেশটার নাম হয় চিন, তাহলে বলতেই হয়, 'আনহোনি কো হোনি কর দে...'। ট্রেন চলবে পিচ রাস্তা দিয়েই, প্রয়োজন নেই কোনও নির্দিষ্ট ট্র্যাকেরও, চিন দেখিয়ে দিল এমনটা সম্ভব। চিনের হুনান প্রভিন্সে প্রথম চালু হল এই ট্রেন পরিষেবা।  

৩০ মিটার লম্বা এই অত্যাধুনিক ট্রেনকে চলতি ভাষায় চিনের মানুষ বলছে 'স্মার্ট বাস'। অনেকে আবার বলছে বাস, ট্রাম, ট্রেন-এই ত্রীয়র স্মার্ট ভার্সন হল এই 'স্মার্ট বাস'। হুনান প্রভিন্স সহ গোটা চিনে ট্র্যাফিকের গতি বাড়াতেই এই  'স্মার্ট বাস' পরিষেবা চালু করল দেশের কমিউনিস্ট সরকার। দেখে নিন এই স্মার্ট বাসের ঝলক-

 

.