এই প্রথম রজস্রাবের রক্ত দেখানো হল বিজ্ঞাপনে

Updated By: Oct 20, 2017, 01:38 PM IST
এই প্রথম রজস্রাবের রক্ত দেখানো হল বিজ্ঞাপনে

নিজস্ব প্রতিবেদন: স্যানিটরি ন্যাপকিনের বিজ্ঞাপনে এই প্রথম রজস্রাবের রক্ত ব্যবহার করল একটি সংস্থা। সঙ্গে #BloodNormal নামে একটি অভিযান শুরু করেছে তারা। সংস্থার দাবি, তাদের সমীক্ষায় ৭৪ শতাংশ মহিলা জানিয়েছেন, রজস্রাবের বিজ্ঞাপনে আসল রক্ত দেখতে চান তাঁরা।

স্যানিটরি ন্যাপকিনের বিজ্ঞাপনে নীল রঙের একটি তরল ব্যবহারের চল বিশ্বজোড়া। ন্যাপকিনের কার্যকারিতা বোঝাতে আসল রজস্রাবের বদলে নীল রঙের ওই তরলের ব্যবহার হয়। বিজ্ঞাপনদাতাদের মতে, আসল রক্ত অনেকের মনকে উদ্বিগ্ন করে তুলতে পারে, তাই বিকল্প হিসাবে ব্যবহার করা হয় নীল তরল। কিন্তু মনোবিদদের একাংশের মতে, বিজ্ঞাপনে বার বার ওই নীল তরল দেখতে দেখতে রজস্রাবের বাস্তবতা থেকে বিচ্যুত হয়ে পড়ে বহু কিশোরী। এমনকী ভুল তথ্যও পৌঁছয় তাদের কাছে।

আরও পড়ুন - সোশ্যাল মিডিয়ায় ভাইরাল প্রধানমন্ত্রীর মা হীরাবেনের দীপাবলির নাচ

প্রচলিত ধারণা ভাঙতে তাই এবার আসল রজস্রাব দিয়ে বিজ্ঞাপন তৈরি করেছে ব্রিটিস সংস্থাটি। তাদের বক্তব্য, রোজের জীবনে বিজ্ঞাপনে আসল রজস্রাব দেখলে এই সংক্রান্ত আতঙ্ক কমবে মহিলাদের মধ্যে। ২০ সেকেন্ডের এই বিজ্ঞাপনের শুরুতে একটি স্যানিটরি ন্যাপকিনের ওপর টেস্ট টিউব থেকে লাল রজস্রাব ঢালতে দেখা যাচ্ছে। পরের দৃশ্যে দেখা বহুজাতিক বিপণি থেকে স্যানিটরি ন্যাপকিন কিনতে দেখা যাচ্ছে এক মহিলাকে। তার পরের দৃশ্যে সুইমিং পুলের জলে স্যানিটরি ন্যাপকিন আকৃতির একটি গদিতে শুয়ে রয়েছেন এক তরুণী। এর পরের দৃশ্যে স্নানরতা এক মহিলার পা বেয়ে নামছে রজস্রাবের রক্ত।

বিজ্ঞাপনের শেষে পর্দায় ফুটে উঠছে দু'টি পংতি। ''রজস্রাব স্বাভাবিক ঘটনা। তাকে দেখানো উচিত স্বাভাবিক ভাবেই।''

 

.