Russia-Ukraine War: Ukraine-এর নতুন রাষ্ট্রপতি Viktor Yanukovych! রিপোর্ট প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য বিশ্বজুড়ে

২০১৪ সালের ইউক্রেনীয় বিপ্লবের পরে ভিক্টরকে পদ থেকে অপসারণ করা হয়

Updated By: Mar 3, 2022, 08:59 AM IST
Russia-Ukraine War: Ukraine-এর নতুন রাষ্ট্রপতি Viktor Yanukovych! রিপোর্ট প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য বিশ্বজুড়ে

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া (Russia) এবং ইউক্রেনের (Ukraine) মধ্যে চলতে থাকা যুদ্ধের মধ্যেই একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে ক্রেমলিন (Kremlin) ইউক্রেনের প্রাক্তন রাষ্ট্রপতি ভিক্টর ইয়ানুকোভিচকে (Viktor Yanukovych) দেশের নতুন রাষ্ট্রপতি ঘোষণা করার পরিকল্পনা করছে। তিনি ২০১৪ সালে মস্কোতে (Moscow) পালিয়ে যান। 

 

রিপোর্টে বলা হয়েছে "পুতিন (Vladimir Putin) ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে ইয়ানুকোভিচকে পুনর্বহাল করতে চান। ভিক্টর ইয়ানুকোভিচ মিনস্কে (Minsk) রয়েছে বলে মনে করা হয়েছে, এবং ক্রেমলিন ২০১৪ সালে ইউরোমাইদান (EuroMaidan) বিপ্লবের মাধ্যমে বহিষ্কৃত প্রাক্তন রাষ্ট্রপতি ইয়ানুকোভিচকে বর্তমান রাষ্ট্রপতি জেলেনস্কির জায়গায় বসানোর জন্য একটি অপারেশনের প্রস্তুতি নিচ্ছে।"

একদিকে মনে করা হচ্ছে, ক্রেমলিন তাকে সেখানেই 'ইউক্রেনের রাষ্ট্রপতি' ঘোষণা করার চেষ্টা করতে পারে। এখানে আরও বলা হয়েছে যে পুতিনের রাশিয়া ইউক্রেনে ইয়ানুকোভিচের প্রত্যাবর্তনের জন্য অথবা অদূর ভবিষ্যতে ইউক্রেনের জনগণের কাছে তার পক্ষ থেকে একটি আবেদন প্রকাশের জন্য তথ্যমূলক পদক্ষেপের জন্য প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: আন্তর্জাতিক আদালতে শুরু হল তদন্ত, বিচার হবে Russia-র যুদ্ধপরাধের

ভিক্টর ইয়ানুকোভিচ ২১ নভেম্বর, ২০০২ থেকে ৭ ডিসেম্বর, ২০০৪ এবং ২৮ ডিসেম্বর, ২০০৪ থেকে ৫ জানুয়ারী, ২০০৫ পর্যন্ত রাষ্ট্রপতি লিওনিড কুচমার (Leonid Kuchma) অধীনে ইউক্রেনের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ২০১০ থেকে ইউক্রেনের চতুর্থ রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৪ সালের ইউক্রেনীয় বিপ্লবের পরে তাকে পদ থেকে অপসারণ করা হয়। বর্তমানে, তিনি ক্রেমলিনের সুরক্ষায় রাশিয়ায় নির্বাসনে রয়েছেন।

অন্যদিকে, ১২ ঘন্টা ধরে রাশিয়ান বাহিনী মারিউপোলে (Mariupol) বিভিন্ন অস্ত্র দিয়ে লাগাতার গোলাবর্ষণ করছে বলে জানা গেছে।

ইউক্রেনীয় মিডিয়ার ইউনিফাইড টিভি এবং রেডিও সম্প্রচারে মারিউপোলের মেয়র ভাদিম বোইচেঙ্কো (Vadym Boichenko) বলেছেন, "আমাদের ১২ ঘন্টা ধরে বিরতিহীনভাবে আক্রমণ করা হয়েছে। রেসিস্ট-ফ্যাসিস্ট সৈন্যরা আমার শহরকে গুঁড়িয়ে দিচ্ছে।" বোইচেঙ্কোর মতে, আবাসিক পরিকাঠামো সম্পূর্ণ ধ্বংস হয়েছে। এখানে বহু মানুষ মৃত এবং আহত হয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.