একই সঙ্গে স্বাধীনতা পেলেও পাকিস্তান কেন ১৪ই অগস্ট স্বাধীনতা দিবস পালন করে?

Updated By: Aug 14, 2017, 12:10 PM IST
একই সঙ্গে স্বাধীনতা পেলেও পাকিস্তান কেন ১৪ই অগস্ট স্বাধীনতা দিবস পালন করে?

ওয়েব ডেস্ক: "১৯৪৭ সালের ১৫ই অগস্ট থেকে ইন্ডিয়াতে দুটি স্বাধীন ডোমেনিয়ন গঠিত হবে যাদের পরিচয় হবে ইন্ডিয়া এবং পাকিস্তান..." এমনটাই লেখা রয়েছে 'দ্য ইন্ডিয়ান ইন্ডিপেনডেন্স অ্যাক্ট অফ ১৯৪৭'-এ। এই অ্যাক্ট অনুযায়ী, সাত চল্লিশের সেই ঐতিহাসিক মধ্যরাত থেকে আজ পর্যন্ত ভারত স্বাধীনতা পালন করে আসছে ১৫ই অগস্টেই। কিন্তু একই সঙ্গে স্বাধীনতা পেলেও পাকিস্তান রাষ্ট্র স্বাধীনতা পালন করে ১৪ই অগস্ট। এর পিছনে কারণটা কী জানা আছে?

পাকিস্তানের স্বাধীনতা দিবস ১৪ই অগস্ট পালিত হওয়ার পিছনে মূলত ২টি ব্যাখ্যা পাওয়া যায়। প্রথম ব্যাখ্যা অনুসারে, বৃটিশ শাসনাধীন ভারতের শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন 'স্বাধীন পাকিস্তান রাষ্ট্রে'র হাতে ক্ষমতা হস্তান্তর করেন ১৪ই অগস্ট। শোনা যায়, ১৫ই অগস্ট তিনি ভারতের স্বাধীনতা দিবসে উপস্থিত থাকতে চেয়েছিলেন বলেই এমনটা করেছিলেন। যদিও পাকিস্তান রাষ্ট্রের জনক তথা সেদেশের প্রথম গভর্নর জেনারেল মহঃ আলি জিন্না ১৫ই অগস্টকেই স্বাধীন পাকিস্তানের জন্মদিবস হিসাবে চিহ্নিত করেছিলেন। কিন্তু পরবর্তীকালে পাক নেতৃত্ব যৌথভাবে ১৪ই আগস্টে (ভারতের থেকে ১ দিন আগে) স্বাধীনতা দিবস উদযাপন করার উপর শিলমোহর দেয়।

আরেকটা ব্যাখ্যা অনুযায়ী, ইসলামিক চান্দ্র ক্যালেন্ডার মতে, রামজানের ২৭তম দিন হল ১৪ই অগস্ট এবং ইসলাম বিশ্বাস অনুসারে দিনটি শুভ। ফলে, মুসলিম প্রধান পাকিস্তান 'শুভ' ১৪ই অগস্টকে বেছে নেয় দেশের স্বাধীনতা দিবস হিসাবে।

.