কোন 'জাদু'তে জাপানিরা বেশিদিন বাঁচেন?

দূষণ আর গ্লোবাল ওয়ার্মিংয়ের যুগে আজ যখন পৃথবীর বেঁচে থাকাটাই প্রশ্নের মুখে, তখন সেখানে মানুষ ১০০ বছর বাঁচলে তা অবাক করা কাণ্ডই বটে। কিন্তু জাপান এর ব্যতিক্রম। এদেশে বহু মানুষই ১০০ বছরের বেশি বাঁচে।  কী এমন জাদুকাঠি আছে জাপানিদের কাছে যা তাদের দীর্ঘায়ু দেয়?

Updated By: Mar 25, 2016, 07:43 PM IST
কোন 'জাদু'তে জাপানিরা বেশিদিন বাঁচেন?

ওয়েব ডেস্ক: দূষণ আর গ্লোবাল ওয়ার্মিংয়ের যুগে আজ যখন পৃথবীর বেঁচে থাকাটাই প্রশ্নের মুখে, তখন সেখানে মানুষ ১০০ বছর বাঁচলে তা অবাক করা কাণ্ডই বটে। কিন্তু জাপান এর ব্যতিক্রম। এদেশে বহু মানুষই ১০০ বছরের বেশি বাঁচে।  কী এমন জাদুকাঠি আছে জাপানিদের কাছে যা তাদের দীর্ঘায়ু দেয়?

পুরাণের সমুদ্রমন্থনের সেই অমৃতের পাত্র এখন জাপানীদের কাছে আছে, এমন কোনও কারণ নেই জাপানিদের দীর্ঘায়ুর পিছনে। তাদের 'অমৃত' তাদের ডায়েট চার্ট। জাপানিরা যে ধরণের স্বাস্থ্যকর খাবার খান তা মৃত্যুর থেকে তাদের অনেকটা দূরে রাখে। জাপানিদের রোজকার খাবারে শস্যদানা থেকে শুরু করে সামুদ্রিক সবজি, ফল, মাছ, মাংস সবকিছুই থাকে। শুধু থাকেই না, নির্দিষ্ট থাকে তার পরিমাণও। ফলে শরীরে সচরাচর কোনও কিছুর অভাবও ঘটে না, কোনও কিছু বেড়েও যায় না। স্বাস্থ্য থাকে 'ব্যালেন্সড'। এই খাদ্যাভ্যাসই জাপানিদের দীর্ঘায়ুর 'রাজ'।

.