Kim Jong Un: বন্ধুত্ব বাড়ছে দুই ব্রাত্য 'স্বৈরাচারী' নেতার, কিমকে গাড়ি উপহার পুতিনের

Vladimir Putin Gift to Kim Jong Un: গাড়িটি রাশিয়ায় তৈরি বলে জানা গিয়েছে। যদিও গাড়িটির মেক এবং মডেল সম্পর্কে কোনও তথ্য এখনও সামনে আসেনি। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে যে কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য তাঁর বোন কিম ইয়ো জং সহ গুরুত্বপূর্ণ সহকারিদের কাছে এই গাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। 

Updated By: Feb 20, 2024, 06:05 PM IST
Kim Jong Un: বন্ধুত্ব বাড়ছে দুই ব্রাত্য 'স্বৈরাচারী' নেতার, কিমকে গাড়ি উপহার পুতিনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট এবং উত্তর কোরিয়ার নেতা কিমের মধ্যে বন্ধুত্ব আরও গাঢ় হয়েছে বলে জানা গিয়েছে। কোরিয়ার এক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে একটি গাড়ি উপহার দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁদের দুজনের মধ্যে ‘বিশেষ ব্যাক্তিগত সম্পর্ক’-কে মান্যতা দিতেই এই গাড়ি উপহার বলে জানা গিয়েছে।

গাড়িটি রাশিয়ায় তৈরি বলে জানা গিয়েছে। যদিও গাড়িটির মেক এবং মডেল সম্পর্কে কোনও তথ্য এখনও সামনে আসেনি। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে যে কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য তাঁর বোন কিম ইয়ো জং সহ গুরুত্বপূর্ণ সহকারিদের কাছে এই গাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। ফেরুয়ারি মাসের ১৮ তারিখে এই গাড়ি তুলে দেওয়া হয়।

আরও পড়ুন: Vladimir Putin | Ekaterina Mizulina: 'যুদ্ধ ও প্রেম রাশিয়ায়', এবার ৩৯-এর 'বার্বি-সুন্দরী'র প্রেমে 'লৌহমানব' পুতিন

কেসিএনএ উত্তর কোরিয়ার উধৃতি দিয়ে জানিয়েছে যে কিম ইয়ো জং পুতিনকে ধন্যবাদ জানানোর জন্য তাঁর প্রতিনিধিদেরকে বলেছেন। তিনি আরও জানিয়েছেন যে এই গিফট আসলে ডিপিআরকে এবং রাশিয়ার নেতাদের মধ্যে বিশেষ সম্পর্কের নিদর্শন।

যদিও এই গিফট আসলে রাশিয়ারই এক স্যাঙ্কশনের বিরোধী। রাশিয়ার পৃষ্ঠপোষকতায় জাতিসংঘের একটি স্যাঙ্কশন রয়েছে পিয়ংইয়ং-এর বিরুদ্ধে যেখানে উত্তর কোরিয়ায় কোনও রকম ‘ট্রান্সপোর্ট ভেহিকেল’ সাপ্লাই করা বন্ধ।

মনে করা হয় যে কিমের বিভিন্ন দামি এবং বিলাসবহুল গাড়ির সংগ্রহ রয়েছে। তাঁকে মার্সিডিজ মেব্যাক এস৬০০, রোলস রয়েস ফ্যান্টম, এবং লেক্সাস এলএক্স৫৭০ সহ বেশ কয়েকটি বিলাসবহুল গাড়িতে ঘুরতে দেখা গিয়েছে।

গত সেপ্টেম্বর মাসে রাশিয়ার পশ্চিমাঞ্চলে ভ্রমনের সময়ে তিনি পুতিনের প্রেসিডেন্সিয়াল গাড়ির প্রশংসা করেন বলে জানা যায়। সেই সময়ে তাঁকে আউরুস সেনাট লিমুজিনের পিছনের আসনে বসার আমন্ত্রণ জানান পুতিন।

কিম এবং পুতিন দুই নেতাই সাম্প্রতক অতীতে অন্তর্জাতিক ক্ষেত্রে একঘরে হয়ে পড়েছেন। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণ শুরু পরে এই দুই নেতার বন্ধুত্ব আরও গভীর হয়েছে।

আরও পড়ুন: Climate Change: জলবায়ু পরিবর্তনে বাড়ছে পঙ্গপালের বংশ, দুশ্চিন্তায় কৃষকরা

অক্টোবরে, কিম তাদের এই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী উপলক্ষে একটি চিঠিতে ‘সাম্রাজ্যবাদীদের রাশিয়া বিরোধী পরিকল্পনার’ বিরুদ্ধে পুতিনের বিজয় কামনা করেছিলেন। কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া এই খবর জানিয়েছে।

মস্কো এবং পিয়ংইয়ং-এর বাড়তে থাকা সামরিক বন্ধুত্ব সম্পর্কে নিজেরদের চিন্তার কথা জানিয়েছে আমেরিকা এবং তাঁর বন্ধু দেশ দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থা গত নভেম্বরে জানিয়েছে যে উত্তর কোরিয়ার গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণে সাহায্য করবে রাশিয়া। এই ঘটনাকে ব্যালিস্টিক মিসাইল প্রযুক্তির প্রাথমিক স্তর বলে বিরোধিতা করেছে, সিওল, টোকিয়ো এবং ওয়াশিংটন।      

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.