'আমোদীত' হওয়ার অপেক্ষায় মার্কিন কংগ্রেস!

মার্কিন মুলুকে এখন টিকিটের চাহিদা আকাশ ছেঁয়া। অতি কষ্টে কোনও রকমে একটা জোগাড় করতে পেরেছেন ক্যালিফোর্নিয়ার প্রবাসী ভারতীয় লগ্নিকারী এম.আর. রঙ্গস্বামী। আর টিকিট হাতে পেয়েই সোজা চলে এসেছেন ওয়াশিংটন ডিসিতে। তবে বলতেই হবে রঙ্গস্বামী ভাগ্যবান। কারণ, এরকম বহু মানুষই রয়েছেন যাঁরা হত্যে দিয়ে পড়ে থেকেও টিকিট জোগাড় করতে পারেননি। কিন্তু কি এমন অনুষ্ঠান যার জন্য এত টিকিটের চাহিদা?

Updated By: Jun 6, 2016, 12:52 PM IST
'আমোদীত' হওয়ার অপেক্ষায় মার্কিন কংগ্রেস!

ওয়েব ডেস্ক: মার্কিন মুলুকে এখন টিকিটের চাহিদা আকাশ ছেঁয়া। অতি কষ্টে কোনও রকমে একটা জোগাড় করতে পেরেছেন ক্যালিফোর্নিয়ার প্রবাসী ভারতীয় লগ্নিকারী এম.আর. রঙ্গস্বামী। আর টিকিট হাতে পেয়েই সোজা চলে এসেছেন ওয়াশিংটন ডিসিতে। তবে বলতেই হবে রঙ্গস্বামী ভাগ্যবান। কারণ, এরকম বহু মানুষই রয়েছেন যাঁরা হত্যে দিয়ে পড়ে থেকেও টিকিট জোগাড় করতে পারেননি। কিন্তু কি এমন অনুষ্ঠান যার জন্য এত টিকিটের চাহিদা?

অনুষ্ঠানটি হল একটি সংসদীয় বক্তৃতা। কিন্তু তার জন্য টিকিটের এত চাহিদা! সংসদের আলোচনা তো নেহাতই নিরস রাজনীতি-অর্থনীতির কচকচানি। তা শুনতে হটাৎ আমেরিকাবাসীর এত আগ্রহ কিসের?

আসল কারণ যে অন্য। তিনি নরেন্দ্র মোদী, ভারতের প্রধানমন্ত্রী। আগামী বুধবার, ৮ই জুন তিনিই বক্তৃতা রাখবেন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে। আর তা শুনতে হইহই পড়ে গেছে আমেরিকায়।

এর আগে রাজীব গান্ধী, নরসিংহ রাও, অটলবিহারী বাজপেয়ী, মনমোহন সিং প্রমুখেরাও মার্কিন পার্লামেন্টে বক্তৃতা রেখেছেন। কিন্তু মোদীর বক্তৃতা নিয়ে যে উৎসাহ তৈরী হয়েছে তা অভূতপূর্ব বলে দাবি করা হচ্ছে।

মোদীর বক্তৃতা শোনার জন্য মার্কিন কংগ্রেসের সকল সাংসদকেই একটি করে টিকিট দেওয়া হয়েছে। এবং যাতে সকলে শুনতে ও দেখতে পারে সেজন্য ক্যাপিটাল হিলে জায়ান্ট স্ক্রিনে মোদীর বক্তৃতা সম্প্রচারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্ত কংগ্রেসের বিধিনিষেধ থাকার জন্য তা সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, কয়েক মাস আগে, আমেরিকারই ম্যাডিসন স্কোয়ারে মোদীর জনসভায় উপচে পড়েছিল ভিড় এবং অগণিত মানুষের উচ্ছাসের ছবি দেখা গিয়েছিল। তারপর আবার এবার মার্কিন মুলুকেই হতে চলেছে গ্র্যান্ড নমো শো।

.