মার্কিন মুলুকে যাওয়ার জন্য H-1B ভিসা পেতে বাড়ল জটিলতা!

H-1B ভিসা নিয়ে জটিলতা আরও বেড়ে গেল। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে H-1B ভিসার ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকেই দেখা দিয়েছে জটিলতা। যদিও, সেই নিষেধাজ্ঞার ওপর রয়েছে আদালতের স্থগিতাদেশ। মূলত, মুসলমান প্রধান ৭টি দেশের নাগরিকদের আমেরিকায় ঢোকা নিয়ে আপত্তি ট্রাম্পের। আর তার জেরেই এই নিষেধাজ্ঞা।

Updated By: Mar 5, 2017, 11:39 AM IST
মার্কিন মুলুকে যাওয়ার জন্য H-1B ভিসা পেতে বাড়ল জটিলতা!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : H-1B ভিসা নিয়ে জটিলতা আরও বেড়ে গেল। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে H-1B ভিসার ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকেই দেখা দিয়েছে জটিলতা। যদিও, সেই নিষেধাজ্ঞার ওপর রয়েছে আদালতের স্থগিতাদেশ। মূলত, মুসলমান প্রধান ৭টি দেশের নাগরিকদের আমেরিকায় ঢোকা নিয়ে আপত্তি ট্রাম্পের। আর তার জেরেই এই নিষেধাজ্ঞা।

আরও পড়ুন- মার্কিন মুলুকে ফের আক্রান্ত এক ভারতীয়, এবার কেন্ট সিটিতে

অস্থায়ী ভাবে আমেরিকাতে চাকরি করতে যাওয়ার জন্য বিশ্বের কয়েকটি দেশকে এই ভিসা দেওয়ার সংস্থান রয়েছে। সেই দেশগুলির অন্যতম ভারত। ট্রাম্প সরকারের ভিসা ব্যান নীতি ঘোষণার পর থেকেই সেখানে থাকা ভারতীয়রা কাজ হারানোর ভয়ে প্রমাদ গুনছেন। এই পরিস্থিতিতে এবার H-1B ভিসা দেওয়ার ক্ষেত্রে নিয়োম আরও কঠোর করা হল। শুধু কঠোরই নয়, তা পাওয়ার জন্য নিয়োম হল আরও দীর্ঘ-মেয়াদী।

U.S. Citizenship and Immigration Services (USCIS)-এর তরফে জানানো হয়েছে ৩ এপ্রিল থেকে 'প্রিমিয়াম প্রসেসিং' পদ্ধতি বাতিল করে দেওয়া হবে। তার বদলে এই ভিসা পেতে আরও কাঠ-খর পোড়াতে হবে। 

.